Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২৯ মে ২০২০, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৫ শাওয়াল ১৪৪১ হিজরী

পেসারদের নিয়েই বেশি ভাবছে আইসিসি

করোনা পরবর্তি ক্রিকেট

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ মে, ২০২০, ৭:৩২ পিএম

লম্বা সময় পর মাঠে ফেরার ক্ষেত্রে বোলাররা তুলনামূলকভাবে বেশি চোটে পড়ার ঝুঁকিতে থাকেন। তাই বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের ধাক্কা সামলে আন্তর্জাতিক ক্রিকেট খেলতে নামার আগে তাদের যথাযথ প্রস্তুতি নিতে হবে বলে জানিয়েছে আইসিসি। সংস্করণ অনুযায়ী বোলারদের জন্য অনুশীলনের নির্দিষ্ট সময়সীমা নির্ধারণ করে দিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।

গেল মার্চ থেকে বন্ধ থাকা ক্রিকেট নিরাপদে মাঠে ফেরাতে সদস্য দেশগুলোকে গতকাল শুক্রবার একটি নির্দেশিকা দিয়েছে আইসিসি। সংশ্লিষ্ট বোর্ডগুলোর চিকিৎসক দলের প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করে এটি তৈরি করেছে আইসিসির চিকিৎসা উপদেষ্টা কমিটি।

চোট থেকে দূরে থাকতে বোলারদের বিশেষ অনুশীলন সূচি মেনে চলতে পরামর্শ দেওয়া হয়েছে। ‘আইসিসি ব্যাক টু ক্রিকেট’ নামের নির্দেশিকাটিতে বলা হয়েছে, আন্তর্জাতিক ক্রিকেট খেলতে নামার আগে খেলোয়াড়দের নিজেদের বয়স ও শারীরিক প্রস্তুতিকে বিবেচনায় রাখতে হবে।

টেস্ট ক্রিকেটে ফেরার জন্য প্রস্তুত হতে বোলারদের অনুশীলন করতে হবে ৮-১২ সপ্তাহ। এর মধ্যে শেষ ৪-৫ সপ্তাহ আন্তর্জাতিক ম্যাচের আদলে নিজেকে উজাড় করে দিয়ে বোলিং করতে হবে। ওয়ানডের আগে ৬ সপ্তাহ ও টি-টোয়েন্টির আগে ৫-৬ সপ্তাহ অনুশীলনের মাধ্যমে প্রস্তুতি নিতে হবে। এই দুই সংস্করণের ক্ষেত্রে শেষ ৩ সপ্তাহ মূল ম্যাচের মতো করে নেটে বোলিং করতে হবে।

আইসিসি আরও বলেছে, বয়স, চোটের ইতিহাস, বোলিংয়ের কৌশল-গতি ও ক্যারিয়ারের মোট ওভারের ভিত্তিতে অনুশীলনের সময়সীমা চাইলে আরও বাড়াতে পারেন বোলাররা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আন্তর্জাতিক ক্রিকেট
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ