Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ৪ কার্তিক ১৪২৭, ০২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

বিকাশের মাধ্যমে ‘অনুদান’ দেয়া আরো সহজ হল

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ মে, ২০২০, ৮:১৪ পিএম

কোভিড-১৯ এর সাথে যুদ্ধে প্রান্তিক মানুষের পাশে মানবিকতায় উদ্বুদ্ধ হয়ে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে বহু মানুষ ও প্রতিষ্ঠান। সম্পূর্ণ ভিন্ন এই পরিস্থিতিতে প্রান্তিক মানুষের জন্য কাজ করছে এমন প্রতিষ্ঠানে ‘অনুদান’ প্রদান আরো সহজ করতে বিকাশ অ্যাপের মূল মেনুতে যুক্ত হল ‘অনুদান’।

নতুন এই সংযুক্তির ফলে এখন গ্রাহক খুব সহজে, খুব সামান্য সময় ব্যয় করে কয়েকটি ক্লিকেই ১১টি প্রতিষ্ঠানকে যে কোন পরিমান অর্থ অনুদান হিসেবে দিয়ে মানবিক কাজের সাথে যুক্ত হতে পারবেন।

অনুদান দিতে বিকাশ অ্যাপের ‘আরো’ আইকন থেকে ‘ডোনেশন’ নির্বাচন করতে হবে। যে প্রতিষ্ঠানকে অনুদান দিতে চান তা নির্বাচন করতে হবে, অনুদানের পরিমান দিয়ে পরের ধাপে নাম-ইমেইল আইডি দিয়ে সাবমিট করতে হবে। গ্রাহক চাইলে পরিচয় দিতে অনিচ্ছুক অপশন নির্বাচন করে নিজের পরিচয় গোপনও রাখতে পারবেন। পরের ধাপে পিন নম্বর দিয়ে অনুদান কার্যক্রম শেষ করার পর একটি প্রাপ্তি স্বীকার মেসেজ স্ক্রিনে দেখতে পাবেন।

অনুদানের জন্য নির্বাচিত প্রতিষ্ঠান সর্ম্পকে বিস্তারিত তথ্য প্রতিষ্ঠান নির্বাচন করে তার পরের স্ক্রিন থেকে জেনে নেয়ার সুযোগ পাবেন গ্রাহক। আবার অনুদানে অর্থ ব্যয়ের তথ্য সর্ম্পকে জানতে আগ্রহী হলে শেষ স্ক্রিনে প্রদত্ত ইমেইলে যোগাযোগ করতে পারবেন আগ্রহী দাতাগন।

বর্তমানে অল্টার ইয়ুথ, আঞ্জুমান মফিদুল ইসলাম, বাংলাদেশ থ্যালাসেমিয়া ফাউন্ডেশন, ব্র্যাক, সেন্টার ফর জাকাত ম্যানেজমেন্ট, ঢাকা আহসানিয়া মিশন, এক টাকায় আহার, বাংলাদেশ মুক্তিযুদ্ধ যাদুঘর, ন্যাশনাল লিভার ফাউন্ডেশন অব বাংলাদেশ, অভিযাত্রিক ফাউন্ডেশন এবং সাজেদা ফাউন্ডেশন এই ১১টি প্রতিষ্ঠান কে অনুদান দিতে পারবেন গ্রাহক।

সাধারণ মানুষ যেন আরো সহজে মানবিক উদ্যোগে অংশগ্রহন করে কোভিড-১৯ এর মত এই সংকটময় পরিস্থিতি আরো দূঢ়তার সাথে মোকাবেলা করতে পারেন সে কারণেই বিকাশের পক্ষ থেকে এই উদ্যোগ নেয়া হয়েছে। এই পরিস্থিতি শুরু হওয়ার বিকাশ অ্যাপের মাধ্যমে ব্যাপক সংখ্যক গ্রাহক বিদ্যানন্দ ফাউন্ডেশন, ব্র্যাক, আঞ্জুমানে মফিদুল ইসলামের মত প্রতিষ্ঠানগুলোতে অনুদান দিচ্ছে। বহুল ব্যবহৃত বিকাশ অ্যাপ দিয়ে এখন আরো সহজে নিজে ঘরে থেকেও প্রান্তিক মানুষের জন্য উদ্যোগ গ্রহনকারী প্রতিষ্ঠানগুলোর সঙ্গে বিকাশ গ্রাহকদের যাত্রা অব্যহত রাখতে অ্যাপ আইকনে যুক্ত হল ‘ডোনেশন’।



 

Show all comments
  • Shawon ২৭ মে, ২০২০, ১২:২৭ পিএম says : 0
    আসহায় দের পাশে কি কেও নাই??
    Total Reply(0) Reply
  • Kanchan kumer mahato ২৪ মে, ২০২০, ২:১৭ পিএম says : 0
    My father is a poor man,
    Total Reply(0) Reply
  • Mojahid hakim ২৪ মে, ২০২০, ১১:৪৬ এএম says : 0
    অনেক মানুষ টাকা তুলতে পারছে না। কারণ হচ্ছে পিন সেটের লিমিট ক্রস লেখা ইচ্ছে। এখন আমার করণীয় কী?
    Total Reply(0) Reply
  • Saidur ২৪ মে, ২০২০, ৪:৪৪ পিএম says : 0
    oneka akhono taka pai nai keno
    Total Reply(0) Reply
  • shree Shyamol chandra das ২৫ মে, ২০২০, ১:৫৩ এএম says : 0
    আমি এখনো সরকারিভাবে ২৫০০ টাকা সাহায্য এখনো পাই নাই। আমি কাগজ জমা দিয়েছি। আমাকে বললো পাবেন কিন্তু  এখনো টাকাটা আসে নাই। আমাকে একটু জানাবেন টাকাটা কি পাবো কি পাবো না ধন্যবাদ
    Total Reply(0) Reply
  • KABIR HOSSAIN ২৫ মে, ২০২০, ১১:২০ এএম says : 0
    আমি একজন বিকাশ একাউন্ট টের কাস্টমার বিকাশ একাউন্ট। যে কোনো দেশ থেকে মানুষ লেনদেন করে। কীনতু দুখের ভিসহ। বিকাশে এপ্প সোদু বাংলাদেশ চলে। অন্য কোনো কানটি তে চলে না। অন্য কোনো কানটিতে চলা অনুমতি থাকতো। তাহলে মতো কস্টোমাররে। অনেক কাজে আসতো আমার নিজের একাউন্ট থেকে সব সময় লেনদেন করতে পারতাম। উওর দিবেন কীনতু
    Total Reply(0) Reply
  • মো;ফরিদুল ইসলাম ২৫ মে, ২০২০, ১২:৩২ পিএম says : 0
    আমার টাকা পাবার কথা, আমিও পাই নি,, একটু জানাবেন কি কবে পাব
    Total Reply(0) Reply
  • এটা ভালো উদ্যোগ তবে আমার টাকাটা পেলে ভালো হতে,এবং শিখ্যিত বেকার দের জন টাকার বাবসথা করলে ভালো হতো।
    Total Reply(0) Reply
  • এটা ভালো উদ্যোগ তবে আমার টাকাটা পেলে ভালো হতে,এবং শিখ্যিত বেকার দের জন টাকার বাবসথা করলে ভালো হতো।
    Total Reply(0) Reply
  • মোঃ তাওহিদ হোসেন ২৫ মে, ২০২০, ৫:৩১ পিএম says : 0
    যে টাকা দেওয়া হচ্ছে সে টাকা টা আমাদের মতো বেকার ছাত্ররা পাওয়ার উপযোগী
    Total Reply(0) Reply
  • তৌহিদুর ইসলাম তুষার ২৫ মে, ২০২০, ৭:৪৮ পিএম says : 0
    মাননীয় প্রধানমন্ত্রীর বরাদ্দকৃত ২৫০০/- সহজ ও সমান ভাবে দরিদ্র মানুষের কাছে সঠিক ভাবে এখনো পোছায় নি। আমার আশে পাশে অনেক মানুষ এ টাকা এখনো পাই নি। আমিও পাই নি, ... এ নাম্বার টায় নগদ ও বিকাশ খোলা আছে,করোনা ভাইরাসের কারনে চাকরি হারিয়েছি, অর্থনৈতিক অবস্থা ভালো না, মধ্যবিত্ত পরিবারের মানুষ গুলো সবার কাছে হাত তুলতে পারে না, অন্তসম্মানের জন্য তাই সরকারের দৃষ্টিআকর্ষণ করছি তাদেরকে সহযোগিতাকরার জন্য।
    Total Reply(0) Reply
  • মোঃ মাহাবুব ২৮ মে, ২০২০, ৯:১৩ পিএম says : 0
    আমি পাবোকি
    Total Reply(0) Reply
  • মোঃ মাহাবুব ২৮ মে, ২০২০, ৯:১৪ পিএম says : 0
    আমি পাবোকি
    Total Reply(0) Reply
  • মোঃ হেলাল ২৯ মে, ২০২০, ৬:৪৯ পিএম says : 0
    আমি এই টাকা পাইনি এই টাকা গুলো আমি পেতে ছাই
    Total Reply(0) Reply
  • মুহাম্মদ আসাদুজ্জামান ৩০ মে, ২০২০, ৭:২৮ পিএম says : 0
    মাননীয় প্রধান মন্ত্রীর/দেশের বিত্তশালী ভাইদের দৃষ্টি আকর্ষণ করছি।আমি নদী ভাঙ্গা অসহায় মানুষ।টাকার অভাবে বাড়িঘর করতে পারতেছিনা।একটা কোম্পানিতে SR হিসেবে কাজ করতেছি।যা বেতন পাই তাদিয়ে ঘর ভাড়া ও খাওয়া খরচের পরে হাতে কোন টাকা থাকে না।তাই কোন ভাবেই মাথা ঘোজার একটুকরো জায়গার ব্যবস্থা করতে পারতেছিনা।তাই বিত্তশালীভাইদের কেউ যদি আমার দিকে একটু হাত বাড়ান হয়তো আমার স্তী সন্তানের জন্য একটুকরো জায়গার ব্যবস্থাকরতে পারবো। ...
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ