Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আমফান পরবর্তী দুর্যোগ ব্যবস্থাপনায় বিমান বাহিনীর কার্যক্রম

আইএসপিআর | প্রকাশের সময় : ২৪ মে, ২০২০, ৮:২৪ এএম

বাংলাদেশ বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত, এর দিক নির্দেশনায় In Aid to Civil Power-এর আওতায় জাতীয় যেকোন দুর্যোগ মোকাবেলায় বেসামরিক প্রশাসনকে সহায়তা প্রদানের ধারাবাহিকতায় বাংলাদেশ বিমান বাহিনীর ১১৯ জন সদস্য যারা আমফান পরবর্তী দুর্যোগ ব্যবস্থাপনায় বেসামরিক প্রশাসনকে সহায়তা প্রদানের উদ্দেশ্যে সাতক্ষীরায় অবস্থান করছেন তারা শনিবার ঘূর্ণিঝড় উপদ্রুত সাতক্ষীরার আলিপুর, দক্ষিণ আলিপুর ও আলিপুর হাটখোলা এলাকার মানুষের জন্য বিভিন্ন জনহিতকর কাজে অংশগ্রহণ করেন। তারা সেখানে সাইক্লোন কবলিত ক্ষতিগ্রস্ত ঘরবাড়ির উপর উপড়ে পড়া গাছপালা সরিয়ে ঘরবাড়ি বাসযোগ্য করতে এবং রাস্তার উপর পড়ে থাকা গাছের গুড়ি সরিয়ে রাস্তাঘাট চলাচল উপযোগী করতে সহায়তা প্রদান করেন। এছাড়াও, তারা রাস্তায় ট্রাফিক দিয়ে জনসাধারনের নির্বিঘœ চলাচল নিশ্চিত করেন। উপরোক্ত সেবার পাশাপাশি বিমান বাহিনীর টিমটি সাইক্লোন কবলিত মানুষের নিরাপদ বিশুদ্ধ পানি সরবরাহের লক্ষ্যে সেখানে ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট, জেনারেটর, ইলেকট্রিক ওয়াটার পিউরিফায়ার, ওয়াটার কন্টেনার, ইলেকট্রিক মোটর পাম্প সহ প্রয়োজনীয় সরঞ্জাম নিয়ে যায় এবং নিরাপদ বিশুদ্ধ পানি সরবরাহের ব্যবস্থা করেন।
উল্লেখ্য যে, ঘূর্ণিঝড় আম্ফান পরবর্তী দুর্যোগ ব্যবস্থাপনায় বাংলাদেশ বিমান বাহিনী ৬টি পরিবহন বিমান এবং ২৯টি হেলিকপ্টার সবদা প্রস্তুত রয়েছে। এছাড়া, বাংলাদেশ বিমান বাহিনীর ঘাঁটি বাশার এ দুর্যোগ ব্যবস্থাপনা সেল গঠন সহ বিমান বাহিনীর সকল ঘাঁটিতে ২৪ ঘন্টা প্রয়োজনীয় সহায়তার প্রদানের জন্য অপস্ রুম খোলা আছে। বাংলাদেশ বিমান বাহিনী জাতীয় যেকোন ধরনের দুর্যোগ মোকাবেলায় পেশাদারিত্বের সাথে কাজ করে যাচ্ছে।-আইএসপিআর



 

Show all comments
  • শওকত আকবর ২৪ মে, ২০২০, ৯:১১ এএম says : 0
    এই জনহিতকর কাজ মানুষের জীবনে চির স্বরনীয় হয়ে থাকে।যা কোন দিনই ভোলার নয়।এ কাজে যারা নিজেকে সম্পৃক্ত করেছেন তাদের সু-স্বাস্থ্য দীর্ঘায়ূ মঙ্গল কামনা করছি।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ত্রাণ বিতরণ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ