Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১০ জুলাই ২০২০, ২৬ আষাঢ় ১৪২৭, ১৮ যিলক্বদ ১৪৪১ হিজরী

ভারতে ঘোষিত হলো ঈদুল ফিতরের তারিখ, দূরত্ব বিধি মানার আবেদন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ মে, ২০২০, ৩:০৩ পিএম

শনিবার ভারতের কোথাও ঈদের চাঁদ দেখা না যাওয়ায় সোমবার ২৫ মে, পালিত হবে পবিত্র ঈদ উল ফিতর। শনিবার রাজধানী দিল্লির শাহি জামা মসজিদের ইমাম সৈয়দ আহমেদ বুখারি এই ঘোষণা দিয়েছেন।

বুখারি জনসাধারণের প্রতি আবেদন জানিয়েছেন, যেন ঈদের দিনও সবাই সাবধানতা অবলম্বন করেন এবং সামাজিক দূরত্ব-বিধি মেনে চলেন। তিনি বলেন, ‘হাত মেলানো বা একে অপরকে জড়িয়ে ধরা এড়িয়ে চলুন। সরকারের নির্দেশিকা মেনে চলা উচিত আমাদের।’

মুসলিম ধর্মাবলম্বীদের অন্যতম গুরুত্বপূর্ণ উৎসব ঈদুল ফিতর দিয়ে শেষ হয় রমজানের পবিত্র মাস। সারা বিশ্বের মুসলিমরা এদিন একে অপরকে ঈদের শুভেচ্ছা জানান ‘ঈদ মোবারক’ বলে। ‘শাওয়াল’ মাসের প্রথম দিনেই পালিত হয় ঈদ।

ইসলামের প্রতিটি উৎসবই পালিত হয় লুনার বা চান্দ্র ক্যালেন্ডার মেনে, গ্রেগোরিয়ান ক্যালেন্ডার (আমরা যাকে ইংরেজি ক্যালেন্ডার বলি) মেনে নয়। একমাস ধরে রোজা রাখেন দুনিয়ার সমস্ত মুসলিম, এবং বিশেষ প্রার্থনা করেন। পাশাপাশি দরিদ্রদের মধ্যে খাদ্য এবং টাকাও বিতরণ করেন এই একমাস। দেশ থেকে দেশান্তরে চাঁদ দেখার সময়ে প্রভেদ থাকাটা স্বাভাবিক, ফলে এক্ষেত্রে মানুষ স্থানীয় টাইম জোনের ভিত্তিতে দেওয়া স্থানীয় খবরের আপডেটের ওপরেই ভরসা করে থাকেন।

সাধারণভাবে খুশির উৎসব ঈদ, পরিবার-পরিজন বন্ধুবান্ধবের সঙ্গে আনন্দে মেতে ওঠার দিন। ঈদের চাঁদ দেখা যাওয়ার পরে পরেই একে অপরকে ‘ঈদ মোবারক’ জানিয়ে উপহার দেয়া-নেয়া করা এবং কোলাকুলি করার রীতি রয়েছে। নতুন জামাকাপড় পরে পথে বেরোন মানুষ। তবে এবছর করোনাভাইরাস মহামারী জনিত লকডাউনের কারণে জারি হয়েছে একাধিক সামাজিক বিধিনিষেধ, ফলত ২০২০ সালে ঈদের চিত্রটাও স্বভাবতই আলাদা। সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ