Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০, ৩০ আষাঢ় ১৪২৭, ২২ যিলক্বদ ১৪৪১ হিজরী
শিরোনাম

কারাগারে হচ্ছে না ঈদের জামাত

স্বজনদের দেয়া খাবার সরবরাহ ও সাক্ষাৎ বন্ধ

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২৪ মে, ২০২০, ৭:৪৪ পিএম

কারাগারে হচ্ছে না ঈদের জামাত। তবে বন্দিরা চাইলে নিজ নিজ সেলে নিজেরা ঈদের জামাত আদায় করতে পারবেন। স্বজনদের দেয়া খাবার সরবরাহ ও সাক্ষাৎ বন্ধ থাকবে। কারাগারের বাইরে কারা মসজিদগুলোতে স্বাস্থ্যবিধি মেনে কারারক্ষী ও স্টাফরা ঈদের জামাত আদায় করতে পারবেন। কারা অধিদফতর থেকে কোলাকুলি ও হ্যান্ডশেক না করার নির্দেশনা দেয়া হয়েছে। কেন্দ্রীয় কারাগার সূত্রে এ সব তথ্য জানা গেছে।
কারা অধিদফতরের মুখপাত্র ও এআইজি প্রিজনস মুহাম্মদ মনজুর হোসেন জানান, ঈদের জামাত সাধারণত কারাগারের ভেতরে খোলা জায়গায় এবং বাইরে কারা মসজিদগুলোতে অনুষ্ঠিত হয়। বাইরে কারারক্ষী এবং স্টাফদের জন্য ঈদের জামাত হয়। আর ভেতরে বন্দিদের জন্য ঈদের জামাত অনুষ্ঠিত হয়। বাইরের কারা মসজিদগুলোতে ঈদের জামাত অনুষ্ঠিত হবে প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি ও নিরাপত্তা মেনে। ভেতরের বন্দিদের যে জামাতটা খোলা জায়গায় অনুষ্ঠিত হয় সেটা এবার হবে না। বন্দিরা নিজেদেও সেলের মধ্যেই নিজেরা ঈদের নামাজ পড়ে নেবে। ঈদের জামাত শেষে কোলাকুলি ও হ্যান্ডশেক না করার নির্দেশনা দেয়া হয়েছে।
কারা সূত্রে জানা গেছে, করোনাভাইরাসের কারণে বন্দিদের সঙ্গে স্বজনদের দেখা-সাক্ষাৎ আগে থেকেই বন্ধ আছে। ঈদ উপলক্ষে এমনিতেই দেখা-সাক্ষাতের চাপ বেড়ে যায়। সে কারণে এবার ঈদ উপলক্ষে বন্দিদের সঙ্গে স্বজনদের সাক্ষাৎ বন্ধ থাকবে। ইতোমধ্যে দেশের সব কারাগারে এই বিষয়ে নোটিশ পাঠানো হয়েছে। প্রতিবছর স্বজনদের কাছ থেকে বন্দিদের জন্য যে খাবার পাঠানো হয় সেটা বন্ধ থাকবে স্বাস্থ্যগত ঝুঁকির বিষয়টি চিন্তা করে। তবে ঈদের দিন এবং ঈদের পরের দিনও বন্দিদের ভালো ও উন্নত মানের খাবার সরবরাহ করা হবে বলে ওই সূত্র জানিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ