Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

হালদায় কেন ডলফিনের মৃত্যু

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৪ মে, ২০২০, ৮:৪৭ পিএম

এবার হালদা নদীতে ভেসে উঠলো একটি মৃত ডলফিন। চট্টগ্রামের রাউজান উপজেলার উরকিরচর মইশকরম এলাকায় রোববার ভাসমান মরা ডলফিন উদ্ধার করে স্থানীয়রা। নদীতে ডলফিনটি ভেসে যেতে দেখে স্থানীয় লোকজন সেটি টেনে পাড়ে তোলে। তবে বিরল প্রজাতির ৭০ কেজি ওজনের ডলফিনটি কীভাবে মারা গেছে তা এখনও স্পষ্ট নয়।
প্রশাসনের কর্মকর্তরা বলছেন ডলফিনটির গায়ে কোনো আঘাতের চিহ্ন নেই। কয়েকদিন আগে এটির মৃত্যু হতে পারে। তবে উদ্ধারকারীরা জানান, এর মুখে জালের অংশবিশেষ আটকে ছিল। কোন শিকারীর জালে আটকা পড়ে ডলফিনটির মৃত্যু হতে পারে।
এর আগে গত ৮ মে হালদা নদীর হাটহাজারী মদুনাঘাট সংলগ্ন অংশ থেকে একটি ডলফিন উদ্ধার করা হয়। ৪২ কেজি ওজনের ওই ডলফিনকে ধারালো অস্ত্রের আঘাতে হত্যা করে তার চর্বি কেটে নেওয়া হয়।
এ নিয়ে ১৫ দিনের মধ্যে হালদায় দুটি ডলফিনের মৃত্যু হলো। তারও আগে ২১ মার্চ আরেকটি ডলফিন মারা যায় নদীর আজিমের ঘাট এলাকায়।
স্থানীয়রা জানায়, সকালে মইশকরম গ্রাম সংলগ্ন হালদা নদীতে ডলফিনটি ভেসে যাচ্ছিল। ডলফিনটির শরীরে কোনো আঘাতের চিহ্ন নেই। তবে মুখে ভাসা জালের অংশ আটকানো ছিল। জালে আটকা পড়ায় সম্ভবত এটি মারা গেছে। পরে জাল কেটে ডলফিনটি ছেড়ে দেয়া হয়।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হালদা রিসার্চ ল্যাবরেটরির সমন্বয়ক প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মনজুরুল কিবরিয়া বলেন, ডলফিনটি প্রায় সাত ফুট লম্বা এবং ৭০ কেজির মত ওজন হতে পারে বলে স্থানীয়রা জানিয়েছে। গত কয়েকদিন মা মাছের ডিম ছাড়া উপলক্ষ্যে নদীতে টানা টহল দিচ্ছে স্থানীয় প্রশাসন। এরমধ্যে কোনো ড্রেজার চলেনি। ডলফিনটির শরীরে আঘাতের চিহ্ন নেই। কীভাবে মারা গেছে সেটি স্থানীয় প্রশাসন তদন্ত করে দেখবে।

রাউজান উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জোনায়েদ কবীর সোহাগ বলেন, শরীর ফুলে উঠায় মনে হচ্ছে এটি কয়েকদিন আগে মারা গেছে। এটি কর্ণফুলী নদীতে মারা গিয়ে এদিকে ভেসে আসতে পারে। হালদায় এখন প্রতিদিনই টহল চলছে। মৃত ডলফিনটি নদী পাড়ে মাটি চাপা দেওয়া হয়েছে।

হালদা রিসার্চ ল্যাবরেটরির হিসাবে ২০১৭ সালের সেপ্টেম্বর থেকে এ পর্যন্ত হালদায় ২৫টি ডলফিন মারা গেছে। ২০১৮ সালের জরিপে হালদায় ডলফিনের সংখ্যা ছিল ২০০টির মত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ