Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০, ৩০ আষাঢ় ১৪২৭, ২২ যিলক্বদ ১৪৪১ হিজরী
শিরোনাম

এক শহরেই ২৪ ঘন্টায় সাড়ে ১১ লাখ মানুষের করোনা পরীক্ষা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ মে, ২০২০, ৯:২২ এএম

যেখান থেকে সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাস সেই চীনের উহান শহরে এখনও থেমে নেই শঙ্কা। ফের সংক্রমণ শুরু হওয়ায় সেখানকার ১ কোটি ১০ লাখ বাসিন্দার নমুনা পরীক্ষার উদ্যোগ নেয়া হয়েছে। এই উদ্যোগের অংশ হিসেবে গত ২৪ ঘণ্টায় উহানের ১১ লাখ ৪৬ হাজার ১৫৬ জন বাসিন্দার করোনা পরীক্ষা করা হয়েছে।

রোববার উহানের স্থানীয় এক স্বাস্থ্য কর্মকর্তার বরাত দিয়ে ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে। একদিন আগে উহানের আরও ১৪ লাখ ৭০ হাজার ৯৫০ জনের করোনা পরীক্ষা করা হয়।

করোনার সুপ্ত বাহকদের খুঁজে বের করার জন্য গত ১৪ মে থেকে গণহারে এই পরীক্ষা কার্যক্রম শুরু করা হয় উহানে। গত ৯ এবং ১০ মে উহানে প্রথমবারের মতো ক্লাস্টার সংক্রমণ ধরা পড়ে।

এতে দেখা যায়, লক্ষণবিহীন করোনার বাহকদের শারীরিক কোনও অসুস্থতা না থাকলেও তারা অন্যদের মাঝে সংক্রমণ ঘটাচ্ছেন। এরপরই গণহারে উহানের ১ কোটির বেশি বাসিন্দার করোনা পরীক্ষার সিদ্ধান্ত নেয় চীন সরকার।

এদিকে, করোনার প্রাদুর্ভাব শুরু হওয়ার পর দেশটিতে গত ২২ মে প্রথমবারের মতো কোনও রোগী পাওয়া যায়নি বলে জানানোর পরদিন শনিবার নতুন করে তিনজন করোনা আক্রান্ত হয়েছেন। রোববার চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের (এনএইচসি) এক বিবৃতিতে নতুন রোগী শনাক্ত হওয়ার তথ্য নিশ্চিত করা হয়েছে।

এনএইচসি বলছে, নতুন সংক্রমিতদের মধ্যে দু'জন বিদেশফেরত এবং একজন স্থানীয়ভাবে আক্রান্ত হয়েছেন।



 

Show all comments
  • নোমান ২৫ মে, ২০২০, ৯:৫১ এএম says : 0
    আমাদের দেশে আমরা ২ মাসেও এতগুলো করতে পারলাম না
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ