Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ০৭ জুলাই ২০২০, ২৩ আষাঢ় ১৪২৭, ১৫ যিলক্বদ ১৪৪১ হিজরী

সেই ল্যাবে ছিল তিনটি ‘জীবন্ত’ ভাইরাস!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ মে, ২০২০, ১২:৫১ পিএম

করোনা ভাইরাসের উৎপত্তি নিয়ে বিতর্কের শেষ নেই। তবে অধিকাংশের ধারনা চীনের উহানের গবেষণাগার থেকে ছড়িয়ে পড়ে প্রাণঘাতী করোনাভাইরাস। যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের অভিযোগ উহানের ইনস্টিটিউট অব ভাইরোলজিতে এই ধরনের ভাইরাস নিয়ে গবেষণা করা হয়। আর সেখান থেকেই এই ভাইরাস ছড়িয়ে পড়েছে। তবে চীন বরাবরই এ ধরনের অভিযোগ অস্বীকার করে এসেছে।

কিন্তু এবার উহানের ওই ল্যাবের পরিচালক ইয়াং ইয়ানি নতুন এক ব্যাখ্যা দিয়েছেন। তার ভাষায়, ওই ল্যাবে সত্যিই ছিল বাদুড় থেকে পাওয়া তিনটি জীবন্ত করোনাভাইরাস কিন্তু ওগুলোর সঙ্গে কভিড-19 এর কোনও সম্পর্ক নেই বলে জানিয়েছেন তিনি।

সম্প্রতি চীনের রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যম সিজিটিএন-কে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এমন দাবি করেছেন। চীনা এই গবেষক বলেন, বাদুড় থেকে আইসোলেট করা কিছু করোনাভাইরাস ওই ল্যাবে রাখা ছিল। তবে ওই ভাইরাসগুলোর সঙ্গে সার্সের সম্পর্ক রয়েছে, কভিড-19 এর কোনও সম্পর্ক নেই বলে দাবি করেছেন তিনি।

রিসার্চ টিমের আরও একজন অধ্যাপক ঝেংলি বলেন, ২০০৪ সাল থেকে করোনাভাইরাস নিয়ে গবেষণা করছেন তারা। তবে গবেষণা হয় মূলত সার্স নিয়ে, যা প্রায় দুই দশক আগে ছড়িয়ে পড়েছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ