Inqilab Logo

ঢাকা রোববার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭, ১৩ রবিউস সানি ১৪৪২ হিজরী

বিশ্বে মানব উন্নয়ন কমছে বলে জাতিসংঘের সতর্কতা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ মে, ২০২০, ১:৩৫ পিএম

৩০ বছরের মধ্যে এই প্রথম বিশ্বে মানব উন্নয়ন কমছে বলে জাতিসংঘের পক্ষ থেকে সতর্ক করা হয়েছে। ইউএনডিপির পক্ষ থেকে সতর্ক করে বলা হয়েছে, মানব উন্নয়নে মৌলিক ক্ষেত্রেই সংকট শুরু হতে যাচ্ছে এবং সারাবিশ্বে জীবন যাত্রার ক্ষেত্রে তা অচিরেই স্পষ্ট হয়ে উঠবে। -আরটি

এবছর বিশ্বে মাথা পিছু আয় কমে যাবে ৪ শতাংশ। এর আগে বিশ্ব ব্যাংক জানিয়েছে ৬ কোটি মানুষ বিশ্বে চরম দারিদ্রসীমায় নেমে যাবে। সম্মিলিত উদ্যোগ নিতে না পারলে বিশ্বে শিক্ষা, স্বাস্থ্য ও জীবন যাত্রার মান স্থবির হয়ে যাবে এবং এসব উন্নয়ন সূচক পড়তে থাকবে যা ১৯৯০ সালের পর ধারাবাহিকভাবে উর্ধ্বমূখী ছিল।

জাতিসংঘ উন্নয়ন কর্মসুচি, ইউএনডিপিরর প্রতিবেদনে আরো বলা হয়, আইএলও আশঙ্কা করছে বিশ্বের অর্ধেক কর্মক্ষম মানুষ আগামী কয়েক মাসের মধ্যে তাদের কাজ হারাবে। করোনাভাইরাসের কারণে বিশ্ব অর্থনীতির ক্ষতি দাঁড়াবে ১০ ট্রিলিয়ন ডলার। সরাসরি কোনো কর্মসূচি না থাকায় সাড়ে ২৬ কোটি মানুষ ক্ষুধার্ত ও খাদ্য সংকটে পড়তে যাচ্ছে বলে ইতোমধ্যে বিশ্ব খাদ্য কর্মসূচির পক্ষ থেকে আশঙ্কা প্রকাশ করা হয়েছে।

ইউএনডিপি’র প্রশাসক অচিম স্টেইনার বলেন আন্তর্জাতিক সম্প্রদায়ের যৌথ উদ্যোগ ছাড়া করোনাভাইরাসজনিত এ গভীর সংকট মোকাবেলা করা সম্ভব হবে না। তিনি বলেন, গত দুই দশকে আমরা যে বিশাল বিপর্যয়ের ঝুঁকি নিয়েছি তা এখন আমাদের জীবন থেকে মর্যাদা, অধিকার ও সুযোগ কেড়ে নিতে চাচ্ছে। স্বল্পোন্নত দেশগুলো সবচেয়ে কঠিন পরিস্থিতিতে পড়তে যাচ্ছে বলেও তিনি জানান। স্টেইনার আরো বলেন, গত ৩০ বছরে মহামন্দা ছাড়াও বিশ্ব অনেক যুদ্ধ ও সংকট দেখেছে তারপরও ধারাবাহিকভাবে মানব উন্নয়ন সূচক ইতিবাচক পরিবর্তন ঘটেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতিসংঘ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ