Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭, ২২ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসে রোহিঙ্গা ইস্যুতে প্রতিবেদন জমা দিলো মিয়ানমার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ মে, ২০২০, ১:৫৪ পিএম

নেদারল্যান্ডস এর হেগে অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসে রোহিঙ্গা ইস্যুতে প্রতিবেদন জমা দিয়েছে মিয়ানমার।এ তথ্য জানিয়ে বার্তা সংস্থা আনাদুলু ও আল জাজিরা তাদের প্রতিবেদনে বলেছে, মিয়ানমারের ঐ রিপোর্টের বিস্তারিত বর্ণনা পাওয়া যায়নি। আইসিজেও তা প্রকাশ করবে কিনা তাও স্পষ্ট নয়।

আন্তর্জাতিক জাস্টিস আদালত জানুয়ারিতে অন্তর্বতীকালীন আদেশ ইস্যু করেন। তাতে মিয়ানমারকে রাখাইনের সংখ্যালঘু রোহিঙ্গাদের সেফগার্ড বা নিরাপত্তা নিশ্চিত করতে অন্তর্বর্তীকালীন ব্যবস্থা নিয়ে আদালতকে তা জানাতে বলা হয়। গত বছর মিয়ানমারে রোহিঙ্গাদের জাতিগোষ্ঠীর বিরুদ্ধে গণহত্যার অভিযোগে জাতিসংঘের সর্বোচ্চ এই আদালতে মামলা করে গাম্বিয়া। তখন আসামির কাঠগড়ায় সশরীরে দাঁড়িয়ে গণহত্যার অভিযোগ অস্বীকার করেন অং সান সুচি।

যুক্তরাষ্ট্রের যুদ্ধাপরাধ বিষয়ক এম্বাসেডর অ্যাট লার্জ ডেভিড শিফার বলেছেন, আদালতে মিয়ানমারের রিপোর্ট জমা দেয়া একটি গুরুত্বপূর্ণ ঘটনা যাকে মাইলফলক হিসেবে ধরে নেয়া যায়। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেছেন, এপ্রিলে মিয়ানমারের প্রেসিডেন্ট উইন মিন্টের অফিস থেকে যে তিনটি নির্দেশনা ইস্যু করা হয়েছিল, তার ভিত্তিতে একটি রিপোর্ট শনিবার আইসিজেতে জমা দিয়েছে মিয়ানমার।



 

Show all comments
  • jack ali ২৫ মে, ২০২০, ৮:৩১ পিএম says : 0
    May Allah destroy Aung sun schui and her army from earth by corona virus....
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিয়ানমার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ