Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফেরি পারাপারে মারাত্মক সঙ্কট

প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

ষ পদ্মা-আড়িয়াল খাঁয় বালুবাহী প্রবল ¯্রােত ষ একাধিক ফেরি বিকল ষ ২১ জেলার সাথে রাজধানীর পরিবহন ব্যবস্থা বিপর্যস্ত
নাছিম উল আলম : পদ্মা-আড়িয়াল খাঁয় বালুসহ প্রবল ¯্রােতের পাশাপাশি কয়েকটি ফেরি বিকল হয়ে পড়ায় দেশের প্রধান দু’টি ফেরি সেক্টরে যানবাহন পারপারে মারাত্মক সঙ্কট অব্যাহত রয়েছে। গতকাল সকালে প্রধান দু’টি ফেরি সেক্টরেই ১ হাজার ৩শ’র মতো যানবাহন পারপারের অপেক্ষায় ছিল। ফলে বরিশাল ও খুলনা বিভাগসহ ফরিদপুর অঞ্চলের ২১টি জেলার সাথে রাজধানীসহ সন্নিহিত এলাকার সড়কপথে বিপত্তি অব্যাহত রয়েছে। দেশের প্রধান দু’টি আন্তর্জাতিক স্থলবন্দর বেনাপোল ও ভোমরাসহ মংলা সমুদ্রবন্দরের সাথে পণ্য পরিবহনেও বিপর্যয় অব্যাহত রয়েছে। দৌলতদিয়া প্রান্তে পদ্মার ¯্রােতের তোড়ে ১টি ঘাট বিপন্ন হওয়ায় যানবাহন ওঠা-নামায়ও সঙ্কট বাড়ছে। ফলে যানবাহন পারাপারের সংখ্যাও যথেষ্ট হ্রাস পেয়েছে। বাড়ছে যানজটের সমস্যাও। পাটুরিয়া ও দৌলতদিয়াসহ মাওয়া-কাওড়াকান্দি সেক্টরের ঘাটগুলোতে গতকাল সকালে অপেক্ষমাণ যানবাহনের সংখ্যা ছিল প্রায় ১৩শ’র মতো। ফলে কয়েক কিলোমিটারব্যাপী যানবাহনের দীর্ঘ সারি অনেকটাই মানবিক বিপর্যয় সৃষ্টি করছে। অনেক পচনশীল পণ্যবাহী ট্রাক ফেরিতে উঠতেই ১৮ ঘণ্টা থেকে ৩৬ ঘণ্টা পর্যন্ত অপেক্ষা করতে হচ্ছে। পাটুরিয়া সেক্টরে গতকাল দুপুরে ৫টি ফেরি বিকল ছিল। এর মধ্যে ইউটিলিটি ফেরি ‘মাধবীলতা’ গত তিন মাসাধিককাল ধরে বিকল। একটি প্রপেলার খুলে নদীতে পড়ে যাবার পর তা আর সংযোজন করে ফেরিটি সচল করেনি বিআইডব্লিউটিসি। এছাড়াও গতকাল ১টি করে রো রো এবং কে-টাইপ ফেরিসহ আরো ১টি ইউটিলিটি ফেরি বিকল ছিল পাটুরিয়া সেক্টরে। ফলে ফেরির অভাবে যানবাহন পারপার ব্যাহত হচ্ছিল। উপরন্তু প্রবল ¯্রােতের কারণেও ফেরি পারপার বিলম্বিত হচ্ছে।
সীমান্তের ওপারের গঙ্গা থেকে স্বাভাবিকের তুলনায় অনেক বেশি বালু মিশ্রিত ¯্রােতে পদ্মায় ফেরি পারাপার অনেকটাই ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। প্রবল ¯্রােতের কারণে ফেরি পারপারে বাড়তি সময়ও লাগছে। গতকাল সকাল ৬টার পূর্ববর্তী ২৪ ঘণ্টায় প্রধান দু’টিসহ সবগুলো ফেরি সেক্টরে বিআইডব্লিউটিসি প্রায় সাড়ে ৬ হাজার যানবাহন পারপারের পরও অপেক্ষমাণ ছিল ১ হাজার ৩শ’র মতো। এর মধ্যে দেশের প্রধান ফেরি সেক্টরের পাটুরিয়া ও দৌলতদিয়া ঘাটে যথাক্রমে সাড়ে ৩শ’ ও ৩শ’র কিছু বেশি যানবাহন অপেক্ষমাণ ছিল। রাজধানী ও সন্নিহিত এলাকার সাথে দেশের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সংক্ষিপ্ত সড়কপথের মাওয়া সেক্টরে গতকাল সকাল ৬টার পূর্ববর্তী ২৪ ঘণ্টায় ২ সহ¯্রাধিক যানবাহন পারপারের পরও পদ্মা ও আড়িয়াল খাঁর দু পাড়ে আরো ৫ শতাধিক যানবাহন অপেক্ষমাণ ছিল। এ দু’টি নদ-নদীর প্রবল ¯্রােতের সাথে ঢেউয়ের কারণে সংক্ষিপ্ত এ সড়কপথের ফেরি পারপারে ঝুঁকিও ক্রমশ বাড়ছে। শ্রাবণের ভড়া বর্ষা মৌসুমে পদ্মা এবং পদ্মা-আড়িয়াল খাঁর সংযোগ নদী যথেষ্ট উত্তাল এবং ঝঞ্ঝাবিক্ষুব্ধ।
গত সপ্তাহধিককাল যাবৎই দেশের প্রধান দু’টি ফেরি সেক্টরে এ অচলবস্থা অব্যাহত থাকলেও তা থেকে উত্তরণে বিশেষ কোনো উদ্যোগ নেই। বিশেষ করে পাটুরিয়া সেক্টরে ৪-৫টি ফেরি নিয়মিতই বিকল থাকছে। তবে একাধিক দায়িত্বশীল মহলের মতে, বালু মিশ্রিত প্রবল ¯্রােতের কারণে নতুন ও পুরনো সবগুলো ফেরিই পদ্মা পাড়ি দিতে চরম সঙ্কটে পড়ছে। পদ্মার পানিতে অতিমাত্রায় বালুর সংমিশ্রণ থাকায় ফেরিগুলোর প্রপেলারের ‘স্ট্যান টিউব’-এর ক্ষতির মাত্রাও বাড়ছে। উপরন্তু পূর্ণ লোড নিয়ে ফেরিগুলো পদ্মার প্রবল ¯্রােত অতিক্রম করতে গিয়ে মূল ইঞ্জিনসহ এর গিয়ারেও অতিরিক্ত চাপ পড়ছে। ফলে এ সেক্টরে ফেরিগুলো ঘন ঘন বিকল হচ্ছে বলেও দাবি কারিগরি বিভাগের দায়িত্বশীল মহলের।
তবে পাটুরিয়া ও মাওয়া সেক্টরে সবগুলো ফেরি সার্বক্ষণিক সচল রাখার বিকল্প নেই বলেই মনে করছেন ওয়াকিবহাল মহল। পাশাপাশি দৌলতদিয়া কাওড়াকান্দি ঘাটে পণ্যবাহী ট্রাক পারপারের নামে ‘সিরিয়াল বাণিজ্য’কেন্দ্রিক নৈরাজ্য বন্ধেরও দাবি জানিয়েছেন এসব ফেরি রুট ব্যবহারকারী যানবাহনের মালিক ও শ্রমিকরা।
পাটুরিয়া ঘাটে তীব্র যানজট
আরিচা সংবাদদাতা : পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে পদ্মা-যমুনা নদীতে দ্রুত পানি বৃদ্ধি ও নদীতে প্রচ- ¯্রােত এবং ৫টি ফেরি বিকল থাকার কারণে গতকাল শনিবার ঘাট এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। এ নৌরুটে চলাচলরত ১৮টি ফেরির মধ্যে রো রো ফেরি বীরশ্রেষ্ঠ মতিউর রহমান, বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান, ইউটিলিটি ফেরি মাধবীলতা, বনলতা ও হাসনাহেনা নামের মোট ৫টি ফেরি বিকল হয়ে পাটুরিয়া ভাসমান কারখানা মধুমতিতে মেরামতের জন্য পড়ে থাকায় ঘাট এলাকায় এ যানজট দেখা দিয়েছে বলে বিআইডব্লিউটিসি সূত্রে জানা যায়। প্রতিটি ফেরিতে দুটি করে ইঞ্জিন থাকলেও প্রায় ফেরির একটি করে ইঞ্জিন দুর্বল হয়ে পড়ায় একটি ইঞ্জিন দিয়ে নদীতে প্রচ- ¯্রােতে লোড নিয়ে ফেরিগুলো দৌলতদিয়া ঘাটে ভিড়তে পারছে না। এ নৌরুটে বর্তমানে যে ফেরিগুলো চলাচল করছে সেগুলো নদী পারাপার হতে দ্বিগুণের বেশি সময় লাগছে। এসব বিভিন্ন সমস্যার কারণে গত কয়েক দিন ধরে প্রতিদিনই ঘাটে তীব্র যানজটের সৃষ্টি হচ্ছে। পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি স্বল্পতা থাকায় যানবাহন কম পারাপার হওয়ায় যানবাহনের দীর্ঘ সারি পাটুরিয়া-ঢাকা মহাসড়কের আরপাড়া পর্যন্ত প্রায় ৫ কিলোমিটার রাস্তা বিস্তৃত হয়ে পড়ে। ফলে ফেরি পারাপার বাসযাত্রীরা যানজটে পড়ে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষায় থেকে চরম দুর্ভোগ পোহাতে হয়েছে।
শিমুলিয়া-কাওড়াকান্দি নৌরুটের ৬টি ফেরি বন্ধ
শিবচর উপজেলা সংবাদদাতা : শিমুলিয়া-কাওড়াকান্দি নৌরুটের পদ্মা নদীতে পানি বেড়ে তীব্র ¯্রােতে ৫টি ডাম্ব ফেরিসহ ৬টি ফেরি পারাপার বন্ধ রয়েছে। ¯্রােতের কারণে এ রুটের সকল ফেরিসহ নৌযান পারাপারে বিলম্ব হচ্ছে। ফলে ঘাট এলাকায় নৈশ্যকোচসহ পণ্যবাহী ট্রাকের দীর্ঘ সারি পড়েছে।
জানা যায়, গত দু’দিন ধরে অস্বাভাবিক হারে পানি বেড়ে দেশের গুরুত্বপূর্ণ শিমুলিয়া-কাওড়াকান্দি নৌরুটে নদীতে তীব্র ¯্রােত দেখা দিয়েছে। ফলে এ রুটের ফেরিসহ নৌযান পারাপারে দীর্ঘ সময় ব্যয় হচ্ছে। ¯্রােতের গতিবেগ তীব্র থাকার কারণে ফেরি, লঞ্চসহ নৌযানগুলো ১ কিলোমিটারেরও বেশি উজানে গিয়ে পদ্মা পাড়ি দিতে হচ্ছে। ¯্রােতের গতিবেগের সাথে কুলাতে না পেরে এরই মাঝে কেটাইপ ফেরি কর্নফুলী ও ডাম্ব ফেরি অ্যারাবিয়ান নামের দু’টি ফেরি বন্ধ করে দেয়া হয়েছে। ¯্রােতের গতিবেগ বেড়ে যাওয়ায় শনিবার রাত থেকে এ রুটের ৫টি ডাম্ব ফেরিসহ ৬টি ফেরি পারাপার বন্ধ করে দেয়া হয়। বাকি রো রো ও কোঁইপ ফেরিগুলোকেও দীর্ঘ সময় ব্যয় করে পারাপার হতে হচ্ছে। ফলে এ রিপোর্ট লেখা পর্যন্ত উভয় ঘাটে অন্তত ৩০টি নৈশ্যকোচসহ দুই শতাধিক পণ্যবাহী ট্রাক পারাপারের অপেক্ষায় রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফেরি পারাপারে মারাত্মক সঙ্কট
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ