Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ০৭ জুলাই ২০২০, ২৩ আষাঢ় ১৪২৭, ১৫ যিলক্বদ ১৪৪১ হিজরী

ইসরাইলের সঙ্গে বন্দি বিনিময়ে শর্ত দিল হামাস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ মে, ২০২০, ১০:০৯ এএম

ইহুদিবাদী ইসরাইল যতক্ষণ মূল্য পরিশোধ করতে রাজি না হচ্ছে ততক্ষণ তার সঙ্গে বন্দি বিনিময় চুক্তি করবে না বলে জানিয়েছেন ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাসের পলিটব্যুরো প্রধান ইসমাইল হানিয়া। ইসরাইলি কারাগারে আটক ফিলিস্তিনি বন্দিদের মুক্ত করার জন্য হামাস সর্বোচ্চ প্রচেষ্টা চালাচ্ছে বলেও তিনি উল্লেখ করেছেন।

হামাস গত সপ্তাহেও এক বিবৃতিতে বলেছিল, তাদের হাতে আটক ইহুদিবাদী বন্দিদের মুক্তি পাওয়ার উপায় একটিই। আর তাহলো- দু’পক্ষের মধ্যে বন্দি বিনিময়।হামাসের শীর্ষস্থানীয় রাজনৈতিক নেতা ইয়াহিয়া সিনওয়ার গতমাসে এক প্রস্তাব বলেছিলেন, করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কথা মাথায় রেখে তেল আবিব যদি ফিলিস্তিনি অসুস্থ, বৃদ্ধ, নারী ও শিশু বন্দিদের মুক্তি দেয় তাহলে তার সংগঠন ইসরাইলি বন্দিদের মুক্তির বিষয়টি বিবেচনা করবে।

ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাস সম্প্রতি জানিয়েছিল, ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে বন্দি বিনিময়ের ব্যাপারে দু’পক্ষের আলোচনায় কোনো অগ্রগতি হয়নি। এক বিবৃতিতে হামাস জানায়, তাদের হাতে বন্দি ইহুদিবাদীদের পরিবারবর্গকে বিভ্রান্ত করা এবং ফিলিস্তিনি বন্দিদের মানসিকভাবে চাপে রাখার জন্য আলোচনার নামে সময়ক্ষেপণ করছে তেল আবিব। ইহুদিবাদী ইসরাইলের কারাগারে বর্তমানে নারী, শিশু ও বৃদ্ধসহ চার হাজার ৮০০ ফিলিস্তিনি বন্দি রয়েছেন।

সূত্র: পার্সটুডে



 

Show all comments
  • লোকমান ২৬ মে, ২০২০, ১১:২৮ এএম says : 0
    ইসরাইলের বিরুদ্ধে সকলের ঐক্যবদ্ধ হওয়া উচিত
    Total Reply(0) Reply
  • জাহিদ ২৬ মে, ২০২০, ১১:২৯ এএম says : 0
    ইসরাইলকে পৃথিবীর মানচিত্র থেকে মুছে ফেলা উচিত
    Total Reply(0) Reply
  • sltaf ২৬ মে, ২০২০, ৪:৩৬ পিএম says : 0
    ইসরাইল নামক রাস্ট্রটি প্রীথিবীর মানচিত্রে দেখতে চাই না।
    Total Reply(0) Reply
  • Stephen ২৯ মে, ২০২০, ১:১৬ পিএম says : 0
    Israel is the best country ever.....
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ