Inqilab Logo

ঢাকা বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭, ১০ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

চাঁদপুরের সাবেক এমপি এম এ মতিনের ইন্তেকাল

স্টাফ রিপোর্টার, চাঁদপুর থেকে | প্রকাশের সময় : ২৬ মে, ২০২০, ১১:৫৫ এএম

চাঁদপুর-৫ (হাজীগঞ্জ-শাহরাস্তি) আসনের চার বারের সাবেক এমপি, পানিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সাবেক সভাপতি, বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য, প্রবীণ বিএনপি নেতা এম এ মতিন ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহে….রাজিউন)।

মঙ্গলবার (২৬ মে) সকাল ৯টা ৫ মিনিটের সময় ঢাকার একটি হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। জেলা বিএনপির আহ্বায়ক শেখ ফরিদ আহমেদ মানিক এ তথ্য জানান। তিনি জানান, বর্তমান করোনা পরিস্থিতির কারণে তার মরদেহ চাঁদপুর আনা হবে না। হাজীগঞ্জে তার গ্রামের বাড়িতে (টোড়াগড় এলাকার মুন্সি বাড়ি) তাকে দাফন করা হবে।

জাতীয় ঐক্যফ্রন্টের দফতর প্রধান জাহাঙ্গীর আলম মিন্টু জানান, এক সপ্তাহ আগে এম এ মতিন উত্তরার নিজ বাসায় ব্রেন স্ট্রোক করলে তাকে উত্তরা রেডিক্যাল হাসপাতালের সিসিইউতে ভর্তি করা হয়। মঙ্গলবার সকালে তিনি সেখানেই তার মৃত্যু হয়। তার স্ত্রী গত চার বছর আগে মারা গেছেন। তিনি এক ছেলে, চার মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

এম এ মতিন একজন সৎ, নিষ্ঠাবান ও জনপ্রিয় রাজনীতিবিদ ছিলেন। প্রবীণ এই রাজনীতিবিদ দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৭ বছর।

জানা গেছে, বার্ধক্যজনিত কারণে গত কয়েক বছর ধরে তিনি অসুস্থ ছিলেন। এর মধ্যে গত দু’মাস ধরে গুরুতর অসুস্থ ছিলেন তিনি। এরপর তাকে হাসপাতালে ভর্তি করা হয়। চিকিৎসাধীন অবস্থায় মঙ্গলবার সকালে তিনি মারা যান।

‘মতিন স্যার’ নামে পরিচিত এই সাাবেক এমপি পেশাগত জীবনের শুরুতে হাজীগঞ্জ পাইলট হাই স্কুলে (বর্তমানে হাজীগঞ্জ সরকারি মডেল পাইলট হাই স্কুল অ্যান্ড কলেজ) শিক্ষকতা করেছেন।

হাজীগঞ্জ উপজেলা বিএনপির সাবেক আহ্বায়ক অধ্যক্ষ ড. আলমগীর কবির পাটওয়ারী জানান, হাজীগঞ্জ সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হিসেবে এম এ মতিন প্রথম জনপ্রতিনিধি নির্বাচিত হন। সেখান থেকে সততা, জনপ্রিয়তা ও নেতৃত্বের গুণে তিনি হাজীগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হন তিনি।

জনপ্রিয়তা অটুট রেখে নেতৃত্বের বিকাশ ঘটিয়ে এম এ মতিন ১৯৭৯ সালে প্রথমবার বিএনপির প্রার্থী হিসেবে সাবেক কুমিল্লা-২৩ (বর্তমানে চাঁদপুর-৫) আসনের সংসদ সদস্য নির্বাচিত হন। চাঁদপুর জেলা গঠিত হওয়ার পর এম এ মতিন চাঁদপুর-৫ (হাজীগঞ্জ-শাহরাস্তি) আসন থেকে ১৯৯১, ১৯৯৬ ও ২০০১ সালের জাতীয় সংসদ নির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এম এ মতিনের ইন্তেকাল
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ