Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ০৩ জুলাই ২০২০, ১৯ আষাঢ় ১৪২৭, ১১ যিলক্বদ ১৪৪১ হিজরী

লিচুর প্যাকেটের গায়ে লেখা ‘করোনামুক্ত এলাকায় উৎপাদিত’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ মে, ২০২০, ৮:৩২ পিএম

ভিয়েতনামে লিচুর প্যাকেটের গায়ে লেখা হয়েছে ‘করোনামুক্ত এলাকায় উৎপাদিত’। দেশটিতে বছরে লিচু উৎপাদিত হয় ১ লাখ ৬০ হাজার টন। তার ৫০ শতাংশ বিক্রি হয় দেশে। বাকি অর্ধেক চলে যায় বিদেশে। তাদের লিচুর বড় ক্রেতা চীন, থাইল্যান্ড, জাপান ও সিঙ্গাপুর।-ভিয়েতনাম নিউজ
এবারে করোনাভাইরাসের কারণে রপ্তানি কমে যাওয়ার আশংকা করছে তারা। তাই আমদানিকারক দেশগুলোর দূতাবাসের সঙ্গে ব্যবসায়ী, সরকারি কর্মকর্তা স্থানীয় লিচু প্রসেসিংয়ের সঙ্গে যুক্ত শিল্পপতিরা মিলে একটি বৈঠক করেছে।
এই বৈঠকের পর ভিয়েতনাম সিদ্ধান্ত নিয়েছে যে, তাদের লিচু উৎপাদনের বাগান এলাকায় ২১ দিন কোন মানুষ থাকবে না। পরে লিচু পাড়ার সময় করোনা পরীক্ষা করে শ্রমিক পাঠানো হবে। সেখানেই প্যাকিং হয়ে রপ্তানি হবে। প্যাকেটের গায়ে লিখা থাকবে করোনা মুক্ত । আর তাই নিরাপত্তা নিশ্চিত ভেবে জাপান ইতিমধ্যেই ১০ হাজার টন করোনামুক্ত লিচুর অর্ডার করেছে । এই পলিসির কারণে তারা সুফল পাচ্ছেন বলে জানান এক লিচু ব্যবসায়ী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ