Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০, ৩০ আষাঢ় ১৪২৭, ২২ যিলক্বদ ১৪৪১ হিজরী
শিরোনাম

লকডাউনে বর্জ্যমুক্ত হলো ১৪০০ কিলোমিটারের যমুনা নদী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ মে, ২০২০, ৯:১৭ পিএম

করোনাভাইরাসের কারণে ঘোষিত লকডাউনে বর্জ্যমুক্ত হলো ১৪০০ কিলোমিটারের যমুনা নদী।২৫ বছরে পাঁচ হাজার কোটি রুপি ব্যয়ে যে আবর্জনা অপসারণ করতে পারেনি ভারত সরকার। -এনডিটিভি
করোনাভাইরাসের কারণে লকডাউন চলাকালে শিল্প কারখানাগুলো বন্ধ ও বাণিজ্যিক তৎপরতা স্তিমিত হওয়ার সুযোগে ভারতের সাতটি রাজ্যের মধ্য দিয়ে যাওয়া নদীটি নিজেকে পরিষ্কার করে নিয়েছে।

গত ৩০ বছর ধরে যমুনা নদী নিয়ে গবেষণাকারী ভারতের বন্যপ্রাণী ইনস্টিটিউটের সংরক্ষণ কর্মকর্তা ড . রাজীব চৌহান বলেন , ২০০০ সাল থেকে যমুনা অ্যাকশন প্লানের সঙ্গে সংশ্লিষ্ট আছি আমি , নদীটিকে কখনো এতোটা পরিষ্কার দেখিনি। লকডাউন সবগুলো নদীর ওপর যে প্রভাব ফেলেছে তাতে বিস্মিত আমি । বর্জ্য নদীটিতে ফেলা হয় , এতে যমুনা ভারতের সবচেয়ে দূষিত নদী হয়ে দাঁড়িয়েছে। দিল্লি , আগ্রা , মথুরা - এই তিনটি শহর নদীটির ৮০ শতাংশ দূষণের জন্য দায়ী ।

দিল্লির জলাশয় , বিশেষ করে যমুনা নদী পুনরুদ্ধারের উদ্দেশ্যে কর্মরত পরিবেশ সংরক্ষণবিদ দিওয়ান সিং বলেন , নিজস্ব জৈবিক ক্ষমতা ব্যবহার করে নদীটি নিজেকে পরিষ্কার করে নিয়ে ছে ।

দিল্লির দূষণ নিয়ন্ত্রণ কমিটি দেখেছে , লকডাউনের আগের সময়ের তুলনায় দিল্লির কাছে নদীটি এখন প্রায় ৩৩ শতাংশ পরিষ্কার হয়েছে , আর মথুরার কাছে পানি আরও স্বচ্ছ হয়েছে ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ