Inqilab Logo

ঢাকা, রবিবার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭, ১৮ যিলহজ ১৪৪১ হিজরী

আমেরিকার একতরফা নিষেধাজ্ঞা অকার্যকর হয়ে পড়েছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ মে, ২০২০, ১০:০৬ এএম

আমেরিকার একতরফা নিষেধাজ্ঞাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে ভেনিজুয়েলায় ইরানি তেলবাহী ট্যাংকার পৌঁছে যাওয়ার ঘটনায় আন্তর্জাতিক সমাজের বিজয় হয়েছে বলে মন্তব্য করছে ইরান। কারাকাসে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত হুজ্জাতুল্লাহ সুলতানি আরবি নিউজ চ্যানেল আল-আলমকে দেয়া এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেছেন।

মার্কিন সামরিক হুমকির মধ্যেই ইরানের পাঠানো পাঁচটি তেল ট্যাংকারের মধ্যে দু’টি ট্যাংকার এরইমধ্যে ভেনিজুয়েলায় পৌঁছে গেছে। এ ঘটনাকে তিনি দু’টি দেশের জন্য ঐতিহাসিক ঘটনা হিসেবে আখ্যায়িত করে বলেন, ইরান ও ভেনিজুয়েলাসহ আরো কিছু দেশের ওপর আমেরিকার আরোপিত নিষেধাজ্ঞা সম্পূর্ণ অকার্যকর হয়ে পড়েছে।

এদিকে তেলের বিনিময়ে ভেনিজুয়েলা ইরানকে ৯ টন স্বর্ণ দিয়েছে বলে যে খবর পশ্চিমা গণমাধ্যমে প্রকাশিত হয়েছে তাকে ‘শতভাগ অসত্য’ বলে উল্লেখ করেন সুলতানি। তিনি বলেন, বিশ্ব জনমতের সামনে নিজেদের পরাজয় ধামাচাপা দেয়ার জন্য পশ্চিমারা ইরান ও ভেনিজুয়েলার বিরুদ্ধে নেতিবাচক প্রচারণা শুরু করেছে।

আমেরিকার কঠোর নিষেধাজ্ঞার মুখে থাকা বন্ধুপ্রতীম দেশ ভেনিজুয়েলার জন্য সম্প্রতি ইরান পাঁচটি তেলবাহী ট্যাংকার পাঠিয়েছে। এরইমধ্যে ফরচুন ও ফরেস্ট নামের দু’টি ট্যাংকার ভেনিজুয়েলায় পৌঁছেছে। ক্লাভেল, ফ্যাকসন ও পাতুনিয়া নামের বাকি তিনটি ইরানি তেল ট্যাংকারও শিগগিরই ভেনিজুয়েলায় পৌঁছাবে।

ইরান ও ভেনিজুয়েলা উভয় দেশের জ্বালানি খাতের ওপর আমেরিকার একতরফা নিষেধাজ্ঞা কার্যকর রয়েছে। আমেরিকার রক্তচক্ষু উপেক্ষা করে এবং আগে থেকে ঘোষণা দিয়ে ইরানি তেল ট্যাংকারের ভেনিজুয়েলায় পৌঁছে যাওয়ার ঘটনাকে আন্তর্জাতিক রাজনীতির মোড় ঘুরে যাওয়ার আভাস বলে অনেকে মনে করছেন।

সূত্র: পার্সটুডে



 

Show all comments
  • MD. Mohsin uddin kanon ২৭ মে, ২০২০, ২:৫৬ পিএম says : 0
    ইরানের মত সাহসী পদক্ষেপ সকল দেশের নেয়া উচিত।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান-যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ