Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০, ৩০ আষাঢ় ১৪২৭, ২২ যিলক্বদ ১৪৪১ হিজরী
শিরোনাম

টাইম পাস এর জন্য লুডু খেলা জায়েজ আছে কিনা?

মুন্নি আক্তার
মহাখালি ঢাকা

প্রকাশের সময় : ২৭ মে, ২০২০, ৩:২৪ পিএম

সাধারণ ভাবে বলা যায়, জায়েজ আছে। কোনো খেলায় মৌলিক এ পাঁচটি বিষয় না পাওয়া গেলে সেটি জায়েজ হতে পারে। ১.জুয়া বা হারাম কিছুর সংমিশ্রণ। ২. নামাজ বা আল্লাহর স্মরণ থেকে গাফেল হয়ে যাওয়া। ৩. দীন বা দুনিয়ায় কোনো বৈধ উপকার না থাকা।  ৪. শরীয়তে খেলাটি বিশেষ ভাবে নিষিদ্ধ করা হয়েছে। ৫. খেলার পরিবেশ বা অনুষঙ্গে হারাম কিছু থাকা।  এসব যেখানে থাকবে না, সেখানে মনের চাপ, মস্তিষ্কের  ক্লান্তি বা ইবাদত ও কর্ম সম্পাদন পরবর্তী অবসরে দীনদার মুসলিম সমাজে নির্দোষ বলে পরিচিত খেলাধূলা জায়েজ আছে।

উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী
সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতওয়া বিশ্বকোষ।
প্রশ্ন পাঠাতে নিচের ই-মেইল ব্যবহার করুন।
inqilabqna@gmail.com

ইসলামিক প্রশ্নোত্তর বিভাগে প্রশ্ন পাঠানোর ঠিকানা
inqilabqna@gmail.com



 

Show all comments
  • jack ali ২৯ মে, ২০২০, ৯:৩১ পিএম says : 0
    Ludu is not allowed in Islam because gambler use dice and playing ludu involved usking dice not only that it dose not involved physical activities. Muslim must learn warfare, warfare involved so many type of activities, it makes muslim physically strong and teach strict discipline. All muslim must learn about what sort of sport is legal. From this website muslim can download free PDF book called Islam and Sport: ...
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লুডু খেলা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ