Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১০ জুলাই ২০২০, ২৬ আষাঢ় ১৪২৭, ১৮ যিলক্বদ ১৪৪১ হিজরী

রাজনীতিতে ৫০ বছর পূর্তিতে রাজাপাকসেকে শেখ হাসিনার অভিনন্দন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ মে, ২০২০, ৫:১০ পিএম | আপডেট : ৫:১৪ পিএম, ২৭ মে, ২০২০

শ্রীলংকার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসেকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা
আজ বুধবার (২৭ মে) টেলিফোনে রাজনৈতিক জীবনের ৫০ বছর পূর্তিতে তাকে অভিনন্দন জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, টেলিফোনে দুই দেশের প্রধানমন্ত্রী আর্থসামাজিক উন্নয়নে একসঙ্গে কাজ করার বিষয়েও কথা বলেন।

উল্লেখ্য, দুই মেয়াদে শ্রীলংকার প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেছেন মাহিন্দা রাজপাকসে।গত নির্বাচনে প্রধানমন্ত্রী হিসেবে রনিল বিক্রমসিংহ নির্বাচিত এবং নভেম্বরে পদত্যাগ করায় নতুন প্রধানমন্ত্রী হিসাবে মাহিন্দার নাম ঘোষণা করেছেন দেশটির প্রেসিডেন্ট গোটাবে রাজাপাকসে।

মাহিন্দা রাজাপাকসেকে এর আগে ২০১৮ সালের ২৬ অক্টোবর প্রধানমন্ত্রী নিযুক্ত করেছিলেন প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা। বিতর্কিত এক পদক্ষেপে বিক্রমসিংহকে বরখাস্ত করে মাহিন্দাকে এনেছিলেন তিনি। নতুন নির্বাচন হবে জানিয়ে ভেঙে দেন পার্লামেন্টও। সিরিসেনার এ পদক্ষেপ নিয়ে শ্রীলংকায় নজিরবিহীন সাংবিধানিক সংকট সৃষ্টি হয়।

পরে সুপ্রিম কোর্ট সিরিসেনার পদক্ষেপ বেআইনি বলে রায় দিলে ১৫ ডিসেম্বরে পদত্যাগ করেন প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে।পরে তার ভাই গোটাবে ক্ষমতায় এসে আবারো মাহিন্দাকে প্রধানমন্ত্রী হিসাবে বেছে নেন। 



 

Show all comments
  • Mohammed Shah Alam Khan ২৭ মে, ২০২০, ৯:১৪ পিএম says : 0
    বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা শ্রীলংকার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসেকে তাঁর রাজনৈতিক জীবনের ৫০ বছর পূর্তিতে অভিনন্দন জানইয়েছেন। আমরাও শ্রীলংকার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসেকে তাঁর রাজনৈতিক জীবনের ৫০ বছর পূর্তিতে অভিনন্দন জানাচ্ছি। সাথে সাথে আমি ব্যাক্তিগতভাবে আমাদের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাকে ওনার রাজনৈতিক জীবনের প্রায় ৫৭ বছর পূর্তিতে আভিনন্দন জানাচ্ছি। আল্লাহ্‌ আমাকে সহ সবাইকেই করোনাভাইরাস থেকে মুক্ত রাখুন। আমিন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ