Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

তারেক রহমানের মামলা রাজনৈতিকভাবে মোকাবিলা করবে বিএনপি : মির্জা ফখরুল

প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : তারেক রহমানের মামলা ‘রাজনৈতিকভাবে মোকাবিলা’ করবে বিএনপি। গতকাল শনিবার দুপুরে লন্ডন থেকে দেশে ফিরে হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে উপস্থিত সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দলের এই অবস্থানের কথা জানান।
তিনি বলেন, হাইকোর্টের রায়ে আমরা হতাশ ও ক্ষুব্ধ হয়েছি। সরকার প্রতিহিংসার বশবর্তী হয়ে নিম্ন আদালতের দেয়া খালাসের রায় বাতিলের জন্য ওই আপিল করেছিল। উচ্চ আদালতের কাছ থেকে তারেক রহমান সাহেব ন্যায় বিচার পাননি। সরকার তারেক রহমানকে রাজনীতি থেকে দূরে রাখতে চায়। সেজন্য তারা বিভিন্ন মামলা-মোকাদ্দমার মাধ্যমে সাজার এই কৌশল নিয়েছে। আমরা স্পষ্ট ভাষায় বলতে চাই, তারেক রহমানের মামলা ও সাজার বিষয়টি রাজনৈতিক। আমরা এটি আইনগত ও রাজনৈতিকভাবেই মোকাবিলা করব।
সকাল ১১টায় বাংলাদেশ বিমানের ফ্লাইটে লন্ডন থেকে দেশে ফেরেন বিএনপি’র মহাসচিব। একই ফ্লাইটে দেশে ফিরেছেন দলের সিনিয়র নেতা আমীর খসরু মাহমুদ চৌধুরী, সাবিহ উদ্দিন আহমেদ, নিতাই রায় চৌধুরী ও ব্যারিস্টার রুমিন ফারহানা।
গত ১৬ জুলাই ফখরুল ইসলাম আলমগীরসহ নেতৃবৃন্দ ব্রিটিশ পার্লামেন্টে এক সেমিনারে যোগ দিতে লন্ডন যান যাতে আওয়ামী লীগের নেতৃবৃন্দও অংশ নেন।
ব্রিটিশ পার্লামেন্টের ‘হাউজ অব লর্ডস’ ‘বাংলাদেশে উন্নয়নের অগ্রযাত্রা ও রাজনৈতিক দলগুলোর ভূমিকা’ শীর্ষক এই সেমিনার হয়। ক্ষমতাসীন দল ও জোটে প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচ টি ইমাম, মশিউর রহমান, টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম, পানি সম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ, প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ অংশ নেন।
হঠাৎ করে অসুস্থ হয়ে পড়ায় গত ১৯ জুলাইয়ের ওই সেমিনারে অংশ নিতে পারেননি বিএনপি মহাসচিব।
হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে মুদ্রা পাচারের যে মামলাটি সরকার করেছে, এটা রাজনৈতিক প্রতিহিংসামূলক।
তিনি অভিযোগ করে বলেন, জজ আদালত তারেক রহমান সাহেবকে খালাস দিয়ে যে রায় দিয়েছিল, সরকার প্রতিহিংসার বশবর্তী হয়ে তা বাতিলের জন্য আপিল করেছিল। উদ্দেশ্য একটাই তারেক রহমান ও বিএনপিকে রাজনীতি থেকে দূরে রাখা।
হাইকোর্টের রায়ের পরিপ্রেক্ষিতে লন্ডন থেকে স্বশরীরে এসে তারেক রহমানকে আপিল করতে হবে, এ নিয়ে বিএনপি কী ভাবছেÑ জানতে চাইলে মির্জা ফখরুল বলেন, এই মামলা একটি রাজনৈতিক মামলা। তারেক রহমান সাহেব দেশের সর্ব বৃহত্তম রাজনৈতিক দল বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান। রাজনৈতিক কারণেই তাকে সাজা দেয়া হয়েছে। আমরা এটিকে আইনগতভাবে এবং রাজনৈতিকভাবে মোকাবিলা করতে চাই, সেটাই আমরা করব।
দেশের সাম্প্রতিক সময়ে উগ্রবাদ ও জঙ্গিবাদ মোকাবিলায় সরকারের অনাগ্রহের কথা উল্লেখ করে তিনি বলেন, সরকার জঙ্গিবাদ মোকাবিলার ইস্যুতে ঐক্য চায় না। তারা সেজন্য একের পর এক ইস্যু সৃষ্টি করছে।
লন্ডনের সেমিনারের বিষয়বস্তু সম্পর্কে জানতে চাইলে দলের চেয়ারপারসনের উপদেষ্টা আমীর খসুর মাহমুদ চৌধুরী বলেন, সেখানে বাংলাদেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি, গণতন্ত্রহীন অবস্থা, মানবাধিকার পরিস্থিতি, বিচারবহির্ভূত হত্যাকা-, অর্থনীতির পরিস্থিতি নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। আমরা আমাদের বক্তব্য তুলে ধরেছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তারেক রহমানের মামলা রাজনৈতিকভাবে মোকাবিলা করবে বিএনপি : মির্জা ফখরুল
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ