Inqilab Logo

ঢাকা বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭, ০৩ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

দোয়া মাহফিলের মধ্য দিয়ে পল্লী উন্নয়নে পথিকৃত বার্ডের ৬১তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

মোহাম্মদ আবদুল অদুদ | প্রকাশের সময় : ২৭ মে, ২০২০, ৯:৩৮ পিএম

১৯৫৯ সালের ২৭ মে ড. আখতার হামিদ খানের নেতৃত্বে প্রতিষ্ঠিত হয়েছিল পল্লী উন্নয়নে পথিকৃত কুমিল্লা বার্ডের। করোনাভাইরাস মহামারির কারণে এবার শুধুমাত্র দোয়া মাহফিলের মধ্য দিয়ে পালিত হয় প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান।
দেশে-বিদিশে সুপরিচিত এবং কুমিল্লার কোটবাড়ি এলাকায় ১৫৬ একর জমিতে অবস্থিত বার্ডের বর্তমান মহাপরিচালক মো. শাহজাহান এর নেতৃত্বে ৩৬৫ কর্মকর্তা-কর্মচারী নিয়ে পরিচালিত হয় এই বনেদি প্রতিষ্ঠানটি।বার্ডের প্রতিষ্ঠাতা পরিচালক ছিলেন বিশিষ্ট সমাজ গবেষক, কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের সাবেক প্রিন্সিপাল ড. আখতার হামিদ খান।

বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড) স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের অধীনে পরিচালিত একটি একাডেমি। ঐতিহ্যবাহী বার্ডের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন উপলক্ষে জাকজমকপুর্ণ মাসব্যাপী অনুষ্ঠানের সঙ্গে প্রায় ৩২ বছর প্রত্যক্ষ ও পরোক্ষ ভাবে জড়িত থেকেছেন এই প্রতিষ্ঠানের বর্তমান যুগ্ম পরিচালক মোহাম্মদ আবদুল মান্নান। তিনি জানান, সেই আনন্দঘন অনুষ্ঠানে দেশের বরেন্য মন্ত্রী, সচিব, দেশী-বিদেশী গবেষক, সাংবাদিক, সাহিত্যিক, কৃষকনেতা ও সমবায়ীসহ সর্বস্তরের কর্মকর্তা- কর্মচারীগণ ক্যাম্পাসে বসবাসরত মহিলা, ছাত্র-ছাত্রীগণের অংশগ্রহণ, পালা ও জারীগান, কৃষিমেলা, র‌্যালী ও বিভিন্ন খেলাধূলায় মূখরিত হয়ে উঠত ক্যাম্পাস।
এবার বিশ্ব মহামারী করোনাভাইরাসের কারণে আনন্দময় সেই অনুষ্ঠান উদযাপন করা আর হলো না। শুধু দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন