Inqilab Logo

ঢাকা, শনিবার, ০৪ জুলাই ২০২০, ২০ আষাঢ় ১৪২৭, ১২ যিলক্বদ ১৪৪১ হিজরী

করোনা চিকিৎসায় মেডিক্যাল রোবট বানাল ইরান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ মে, ২০২০, ৯:৩২ এএম

এবার করোনা চিকিৎসায় মেডিক্যাল রোবট বানাল ইরান। গতকাল বুধবার নিজেদের তৈরি প্রথম অপারেশনাল মেডিকেল রোবট উদ্বোধন করেছে। এর নাম দেওয়া হয়েছে 'কেওয়ান লাইফবট'। এই রোবটকে ইরানের স্বাস্থ্য ও চিকিৎসা খাতের আরও একটি বড় সাফল্য হিসেবে দেখা হচ্ছে।

করোনাভাইরাস নিয়ন্ত্রণের অংশ হিসেবে এই রোবট তৈরি করা হয়েছে। ইরানি বিশেষজ্ঞরা এক মাসের কম সময়ে এই রোবট তৈরি করেছেন। ইরানে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর স্বাস্থ্য বিভাগ এর প্রয়োজনীয়তা অনুভব করে।

এই রোবটে স্টেরিও ভিশন প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। এতে চলাচলের পথের বাধা শনাক্তকরণ সেন্সর ছাড়াও রয়েছে শরীরের তাপমাত্রা ও রক্তের অক্সিজেনের স্তর পরিমাপ করার প্রযুক্তি। এই রোবটে প্রয়োজনে আরও কিছু সেন্সর যুক্ত করা যাবে।

ইরানের এই মেডিক্যাল রোবট চিকিৎসক ও রোগীর মধ্যে অডিও-ভিডিও যোগাযোগের পাশাপাশি বিভিন্ন কক্ষে খাবার ও ওষুধ পরিবহন করতে পারে। এছাড়া রোবটটিতে অন্যান্য রোবট নিয়ন্ত্রণেরও ব্যবস্থা রাখা হয়েছে।

সূত্র: পার্সটুডে



 

Show all comments
  • tasvir ahmed manik ২৮ মে, ২০২০, ৯:৫০ এএম says : 0
    Al hamdulilla
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জুলাই, ২০২০

আরও
আরও পড়ুন