Inqilab Logo

ঢাকা সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১০ কার্তিক ১৪২৭, ০৮ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

স্বাস্থ্যবিধি মেনে জার্মানিতে অদ্ভুত ঈদের জামাত!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ মে, ২০২০, ৯:৩৫ এএম

করোনা পরিস্থিতে বিশ্বের বিভিন্ন দেশে স্বাস্থ্যবিধি মেনে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। এক্ষেত্রে ইতিহাস সৃষ্টি করেছে জার্মানি। জার্মানিতে অবস্থিত মুসলমানদের অনুরোধে ফ্রাঙ্কফোর্ট শহরের কাছে “সিটি অফ ওয়েজলার” একটি ব্যতিক্রমী ঈদের জামাত আয়োজন করে বিশ্বে ইতিহাস সৃষ্টি করেছে।

আইকিয়া পার্কিং লটে সামাজিক দূরত্ব বজায় রেখে ঈদের জামাত আদায় কালীন সময়ে প্রশাসন যথেষ্ট সহযোগিতা করেছে বলে জানা যায়। এমনকি মুসলমানদের এই অবিস্মরণীয় স্মৃতি দেখতে ড্রোনের মাধ্যমে সরকারিভাবে ভিডিও এবং স্থির চিত্র ধারণ করা হয়েছে। যারা কিনা এমন বিরল ঐতিহাসিক ঈদের নামাজে অংশ নিতে পেরেছেন তারাও ঈদের বাড়তি আনন্দ উপভোগ করেছেন বলে জানিয়েছেন এক জার্মান প্রবাসী বাংলাদেশী।

সারা বিশ্বে যখন সামাজিক দূরত্ব বজায় রাখতে সরকারি আইন করা হয়েছে- বন্ধ করে দেয়া হয়েছে মসজিদ, মাদ্রসা, গির্জা, মন্দির, সিনাগগ সহ সকল ধর্মীয় উপাসনালয় তখন থেকেই মূলত ধর্মীয় গুরুজন সহ স্বাভাবিক ধর্মভীরু মানুষের হৃদয়ে রক্তক্ষরণ শুরু হয়। এরপরে চলে আসে, মসজিদে যেতে না পাড়ার ব্যথায় আকুল হয়ে ওঠে সকলের মন। চিন্তায় পরে যায় ঈদের জামাত নিয়ে!

তাহলে কি ঈদের নামাজ ছাড়াই উদযাপিত হবে ঈদুল ফিতর? এমন কঠিন পরিস্থিতির মাঝেই জার্মানির ফ্রাঙ্কফোর্ড শহরে কাছে সিটি অফ ওয়েজলার বাসীরা ব্যতিক্রমী আবেদন করে বসেন স্থানীয় আইকিয়া শপিং মলের ম্যানেজমেন্টের কাছে। আবেদনে উলে­খ করা হয় স্থানীয় আইন মেনে অর্থাৎ সামাজিক দুরুত্ব বজায় রেখেই আয়োজন করা হবে ঈদের জামাত!

আইকিয়া ম্যানেজমেন্ট স্থানীয় পুলিশ প্রশাসনের অনুমতি নিয়ে মুসলমানদের এমন স্পর্শ কাতর দাবিতে সারা দেন, ব্যাস! ঈদের দিন সকাল বেলা হাজার হাজার মুসলমান মাস্ক পরে সামাজিক দূরত্ব বজায় রেখে আদায় করেন শুভ ঈদের জামাত! নামাজ চলাকালীন সময়ে মুসলমানদের সম্মান দেখিয়ে দূর থেকে ড্রোনের মাধ্যমে বেশ কিছু ছবি ও ভিডিও তোলা হয়েছে। এছাড়া মুসুলি­দের ক্যামেরায় রয়েছে হাজারো ছবি।



 

Show all comments
  • শওকত আকবর ২৮ মে, ২০২০, ১১:২১ এএম says : 0
    জার্মান সরকারকে সর্বাগ্রে অন্তরের অন্তস্থল থেকে অভিনন্দ ও রক্তিম শুভেচ্ছা।এরকম একটি ঈদের জামাত করার সার্বিক সহযোগিতা করে গোটা মুসলিম বিশ্বে তাক লাগিয়ে দিয়েছেন।ধন্য জার্মানবাসী।ধন্য জার্মানের সকল ধর্ম বর্নের মানুষকে।
    Total Reply(0) Reply
  • মোঃ আশরাফ-উল আলম ২৮ মে, ২০২০, ১০:০৬ এএম says : 0
    করোনা কালিন এই মহা সংকটময় মুহূর্তে ধর্ম পালনে এমন উদারনৈতিক সহোযোগিতা প্রশংসনীয়।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঈদুল ফিতর


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ