Inqilab Logo

ঢাকা সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭, ১০ সফর ১৪৪২ হিজরী

আমেরিকার অনুমতি নিয়ে ইরান বাণিজ্য করে না: প্রেসিডেন্ট রুহানি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ মে, ২০২০, ১০:৫২ এএম

ইরান বিশ্বের যেকোনো দেশের সঙ্গে স্বাধীনভাবে ব্যবসা-বাণিজ্য করবে এবং তাতে বাধা দেয়ার কোনো অধিকার আমেরিকার নেই বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি।

তিনি বুধবার তেহরানে মন্ত্রিসভার এক বৈঠকে ভেনিজুয়েলায় ইরানের পাঁচটি তেল ট্যাংকার পাঠানোর কথা উল্লেখ করে এ সতর্কবাণী উচ্চারণ করেন। তিনি বলেন, কোনো আইন দিয়েই আমেরিকা ইরানের বাণিজ্যিক লেনদেনে হস্তক্ষেপ করতে পারে না।

ইরান সম্প্রতি ভেনিজুয়েলার সংকটাপন্ন তেল খাতকে সহায়তা করার লক্ষ্যে দেশটিতে পরিশোধিত তেল ও তেলজাত পণ্যবাহী পাঁচটি জাহাজ পাঠিয়েছে। এসব জাহাজকে বাধা দেয়া হবে বলে মার্কিন হুমকি সত্ত্বেও এরইমধ্যে তিনটি জাহাজ ভেনিজুয়েলায় নোঙর করেছে।

প্রেসিডেন্ট রুহানি তার বক্তব্যের অন্য অংশে জানান, করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে গত দুই মাসে ইরানের তেল বহির্ভূত পণ্য রপ্তানি কমে গেছে। একইসঙ্গে তিনি বলেন, ইরানসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে এই রোগের প্রাদুর্ভাব কমে এসেছে এবং সীমান্ত উন্মুক্ত করে দেয়া হচ্ছে। ব্যবসা-বাণিজ্য আবার শুরু হতে যাচ্ছে বলে হাসান রুহানি আশা প্রকাশ করেন।

সূত্র: পার্সটুডে



 

Show all comments
  • A R Sarker ৮ জুন, ২০২০, ৪:৩৪ পিএম says : 0
    Iran is courageous than other muslim country against America.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান-যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন