Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ০৩ জুলাই ২০২০, ১৯ আষাঢ় ১৪২৭, ১১ যিলক্বদ ১৪৪১ হিজরী

অজ্ঞাত কারণে উ. কোরিয়ায় দূতাবাস বন্ধ করলো ব্রিটেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ মে, ২০২০, ১:০৬ পিএম

উত্তর কোরিয়ায় নিজেদের দূতাবাস সাময়িক বন্ধ করে দিয়েছেন ব্রিটেন। দূতাবাস বন্ধের পর সেখানকার ব্রিটিশ দূতাবাসকর্মীরা দেশটি ত্যাগ করেছেন এবং পিয়ংইয়ংস্থ ব্রিটিশ দূতাবাস বন্ধ হয়ে গেছে। বৃহস্পতিবার উত্তর কোরিয়ায় দায়িত্ব পালন করা ব্রিটেনের রাষ্ট্রদূত একথা জানিয়েছেন। করোনাভাইরাসের কারণে উত্তর কোরিয়ায় ব্যাপক বিধিনিষেধ আরোপ করা হয়েছে। এই কারণে দূতাবাস সাময়িক বন্ধ করা হয়েছে বলে জানিয়েছে ব্রিটেন। খবর রয়টার্সের।
রাষ্ট্রদূত কলিন ক্রুকস এক টুইটবার্তায় জানিয়েছেন, পিয়ঙইয়ঙয়ে অবস্থিত ব্রিটিশ দূতাবাস ২৭ মে থেকে সাময়িকভাবে বন্ধ করে দেয়া হয়েছে এবং দূতাবাসের সকল কর্মকর্তা উত্তর কোরিয়া ত্যাগ করেছে।
ব্রিটেনের পররাষ্ট্র দপ্তর এক বিবৃতিতে জানিয়েছে, করোনাভাইরাসের কারণে উত্তর কোরিয়া কঠোর বিধিনিষেধ আরোপ করেছে। এর কারণে দূতাবাসের কর্মকর্তাদের যাতায়াত ও কার্যক্রম অসম্ভব হয়ে পড়েছিল।
বিবৃতিতে বলা হয়েছে, যুক্তরাজ্য উত্তর কোরিয়ার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক বজায় রেখেছে এবং যত তাড়াতাড়ি সম্ভব পিয়ংইয়ংয়ে আবারো ব্রিটেনের দূতাবাস চালু করা হবে।
গোপন সূত্রের বরাত দিয়ে দক্ষিণ কোরিয়া-ভিত্তিক এনকে নিউজ জানিয়েছে, ব্রিটিশ দূতাবাসের কর্মকর্তারা স্থলপথে চীনে প্রবেশ করেন তারপর সেখান থেকে বিমানে করে ব্রিটেনে ফিরেছেন। কারণ উত্তর কোরিয়া সব ধরনের বিমান চলাচলে নিষেধাজ্ঞা দিয়েছে।
তবে ঠিক কি কারণে ব্রিটিশ দূতাবাস বন্ধ করে দেয়া হয়েছে তা জানা যায়নি। এর আগে একটি কূটনৈতিক সূত্র জানিয়েছিল, করোনাভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কায় পিয়ংইয়ংয়ে জার্মানি ও ফ্রান্সের দূতাবাস বন্ধ করে দেয়া হয়েছে এবং ওই দুই দেশের কূটনীতিকরা উত্তর কোরিয়া ত্যাগ করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ