Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারতের ৬০ শতাংশ মানুষ দারিদ্র্যের মধ্যে বসবাস করছেন : গবেষণা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ মে, ২০২০, ২:৫৩ পিএম

বিশ্বব্যাংকের পূর্বাভাস অনুযায়ী, চলতি বছর ভারতের প্রায় ১ কোটি ২০ লাখ নাগরিক চরম দারিদ্র্যের মুখে পড়বে। তাদের দৈনিক আয় হবে এক দশমিক নয় ডলারের কম।
বৃহস্পতিবার (২৮ মে) সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনোমির তথ্য অনুযায়ী, শুধু এপ্রিল মাসেই চাকরি হারিয়েছেন প্রায় ১২ কোটি ২০ লাখ ভারতীয় নাগরিক। এর মধ্যে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছেন দিনমজুর, নির্মাণশ্রমিক, ঠেলাগাড়িচালক, রিকশাচালক এবং ফেরিওয়ালা, ফুটপাতের দোকানদারসহ ক্ষুদ্র ব্যবসায়ীরা।
২০১৪ সালে হতদরিদ্রদের দারিদ্র্যমুক্ত করার প্রতিশ্রুতি দিয়ে ক্ষমতায় এসেছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। করোনা ভাইরাসের কারণে লকডাউনে তার এ পরিকল্পনা ঝুঁকিতে পড়েছে।
উন্নয়ন খাত উপদেষ্টা প্রতিষ্ঠান আইপিই গ্লোবালের ব্যবস্থাপনা পরিচালক অশ্বজিত সিং বলেন, ‘দারিদ্র্য দূরীকরণে ভারতীয় সরকারের কয়েক বছরের প্রচেষ্টা মাত্র কয়েক মাসের মধ্যে মুখ থুবড়ে পড়েছে। এবছর কর্মসংস্থান পরিস্থিতির উন্নতি হওয়ার সম্ভাবনা নেই। ভাইরাসের চেয়ে ক্ষুধায় আরও বেশি মানুষের মৃত্যু হতে পারে।’
বর্তমানে ভারতের ৮১ কোটি ২০ লাখ অর্থাৎ ৬০ শতাংশ মানুষ দারিদ্র্যে বসবাস করছেন। করোনা ভাইরাসের কারণে এ সংখ্যা বেড়ে হবে ৯২ কোটি অর্থাৎ ৬৮ শতাংশ। এতে দারিদ্র্যের হার গত এক দশকেরও বেশি সময়ের মধ্যে সর্বাধিক হবে।
গবেষকরা জানান, লকডাউনে ভারতের ৮০ শতাংশ পরিবারের আয় কমেছে এবং কোনো ধরনের সহায়তা ছাড়া তাদের অনেকের পক্ষেই আর বেশি দিন জীবিকা নির্বাহ করা সম্ভব নয়।
এদিকে জন্স হপকিন্স ইউনিভার্সিটির তথ্য অনুযায়ী, এশিয়ায় করোনা ভাইরাস মহামারির কেন্দ্র ভারত। দেশটিতে শনাক্ত কোভিড-১৯ রোগীর সংখ্যা ১ লাখ ৫৮ হাজার ৪১৫ এবং তাদের মধ্যে মারা গেছেন ৪ হাজার ৫৩৪ জন।



 

Show all comments
  • Kamal Hasan ২৮ মে, ২০২০, ৩:০৪ পিএম says : 0
    আমাদের কি অবস্থা একটু বলবেন কি
    Total Reply(0) Reply
  • ash ২৯ মে, ২০২০, ৪:৪৭ এএম says : 0
    BANGLADESH E MUSK BADDOTA-MULOK KORA WCHITH ! NA HOLE BANGLADESHER OBOSTHAO VAROTER MOTO HOBE ! LOCK DOWN E CORONAR SOLUTIONS NOY ! KAJ NA KORE KOTO DIN MANUSH BASHAY BOSHE THAKTE PARBE ??
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ