Inqilab Logo

ঢাকা, শনিবার, ০৪ জুলাই ২০২০, ২০ আষাঢ় ১৪২৭, ১২ যিলক্বদ ১৪৪১ হিজরী

উহানের কাঁচা বাজার করোনার উৎপত্তিস্থল নয়, বললেন চীনা বিজ্ঞানীরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ মে, ২০২০, ৪:৫৯ পিএম

উহানের বায়ো-ল্যাব থেকে করোনা ছড়িয়েছে, মার্কিন অভিযোগ কঠোরভাবে অস্বীকার করার পর বুধবার চীনা বিজ্ঞানী ও গবেষকরা এবার শহরটির কাঁচা বাজার থেকে জীবন্ত প্রাণী বিক্রির মাধ্যমে মারাত্মক এই ভাইরাস ছড়ানোর অভিযোগও প্রত্যাখ্যান করেছেন । ইয়ন, গ্লোবাল টাইমস

শীর্ষস্থানীয় চীনা ভাইরোলজিস্ট শি ঝেংলি মঙ্গলবার চীনের রাষ্ট্রীয় টেলিভিশনে সাক্ষাৎকারে ভাইরাস নিয়ে বিশ্বব্যাপী রাজনীতিকরণে দুঃখ প্রকাশ করেছেন।

গত জানুয়ারি মাসের ২০ থেকে ২৫ ফেব্রুয়ারির মধ্যে সাংহাইয়ে ৩২৬ জন করোনা শনাক্ত ব্যক্তির মধ্যে ১১২ জনের নমুনার বিশ্লেষণ করে গবেষকরা উহানের প্রাদুর্ভাবের প্রথম পর্যায়ে দুটি প্রধান বিভেদপূর্ণ প্রজাতির ভাইরাসের সঙ্গে মিল খুঁজে পেয়েছেন। তবে তা উহানের হুয়ানান বাজারে হয়েছিল এমন কোনও প্রত্যক্ষ প্রমাণ পাওয়া যায় নি। কারণ বাজারের ভিড়ের মধ্যে এ ভাইরাসটি একজন থেকে অন্যজনের সংক্রমণের সম্ভাব্য জায়গা ছিল বলে গবেষক দলের মধ্যে একজন জানিয়েছেন।

গত সপ্তাহে শীর্ষ একাডেমিক জার্নাল নেচারের ওয়েবসাইটে প্রকাশিত এই সমীক্ষার ফলাফল ইঙ্গিত দিয়েছে যে , হুবেইয়ের রাজধানী উহানের হুয়ানান সিফুড মার্কেটটি কোভিড - ১৯ এর উৎপত্তিস্থল নাও হতে পারে , যদিও বাজার থেকে করোনা মহামারীর প্রাদুর্ভাব হয় শহরটিতে ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জুলাই, ২০২০

আরও
আরও পড়ুন