Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১০ জুলাই ২০২০, ২৬ আষাঢ় ১৪২৭, ১৮ যিলক্বদ ১৪৪১ হিজরী

করোনায় দারিদ্রতার ঝুঁকিতে ৮ কোটি ৬০ লাখ শিশু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ মে, ২০২০, ৭:০৩ পিএম | আপডেট : ৭:০৩ পিএম, ২৮ মে, ২০২০

ইউনিসেফ ও সেভ দ্য চিলড্রেনের যৌথ গবেষণায় দেখা গেছে, করোনাভাইরাস মহামারীর কারণে সৃষ্ট অর্থনৈতিক দুর্যোগে দারিদ্রতার ঝুঁকির মুখে পড়বে ৮ কোটি ৬০ লাখ শিশু। এএফপি, এনডিটিভি

তথ্যমতে, এর ফলে বিশ্বব্যাপী দারিদ্রতার শিকার হওয়া শিশুর সংখ্যা দাঁড়াবে ৬৭ কোটি ২০ লাখে, এই হার বিগত বছরের চেয়ে ১৫ শতাংশ বেশি। এই শিশুদের মধ্যে দুই - তৃতীয়াংম সাব - সাহারা আফ্রিকার ও দক্ষিণ এশিয়ার। ইউরোপ ও মধ্য এশিয়ায় এই হার ৪৪ শতাংশে পৌঁছবে। এবং ল্যাটিন আমেরিকা ও ক্যারিবিয়ান অঞ্চলে এই হার ২২ শতাংশ বৃদ্ধি পাবে ।

ইউনিসেফের নির্বাহী পরিচালক হেনরিয়েটা ফ্লোরি এক বিবৃতিতে বলেন , পারিবারিক আর্থিক কষ্ট শিশুদের দারিদ্র হ্রাসে এগিয়ে যাওয়াকে বছরের পর বছর ধরে পেছনে ঠেলে দেবে এবং শিশুদের প্রয়োজনীয় পরিসেবা থেকে বঞ্চিত করবে।

সেভ দ্য চিলড্রেনের প্রধান ইনগার অ্যাশিং বলেন , ‘ কার্যকরী ও তড়িৎ পদক্ষেপের মাধ্যমেই আমরা দরিদ্র দেশগুলোর অসহায় শিশুদের ওপর আসা মহামারীর হুমকি প্রতিরোধ করতে পারি। তারা ক্ষুধা ও পুষ্টির উচ্চ ঝুঁকিতে রয়েছে যা তাদের পরবর্তী জীবনে দীর্ঘস্থায়ী প্রভাব ফেলবে ।

এই দুই সংস্থা বিশ্বের সরকারগুলোকে তড়িৎভাবে সামাজিক নিরাপত্তা ব্যবস্থা বাস্তবায়ন এবং স্কুলে খাদ্যদান কর্মসূচী গ্রহণের আহ্বান জানান



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ