Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৫ জুলাই ২০২০, ৩১ আষাঢ় ১৪২৭, ২৩ যিলক্বদ ১৪৪১ হিজরী

মাহাথির মোহাম্মদ নিজ দল থেকে বহিষ্কার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ মে, ২০২০, ৯:৪৮ পিএম

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ নিজের হাতে গড়া রাজনৈতিক দল থেকে বহিষ্কার হয়েছেন। গত ১৮ মে দেশটির পার্লামেন্টের অধিবেশন চলাকালে বিরোধী দলের সংসদ সদস্যদের আসনে গিয়ে বসায় তাকে বহিষ্কার করা হয়েছে।
ইউনাইটেড ইনডিজিনাস পার্টি অফ মালয়েশিয়ার এক বিবৃতিতে গতকাল বলা হয়েছে, মাহাথিরের সদস্যপদ তাৎক্ষণিকভাবে বাতিল করা হয়েছে। মালয় ভাষায় বারসাতু নামে পরিচিত এই রাজনৈতিক দলটির সরকার বর্তমানে মালয়েশিয়ার ক্ষমতায় রয়েছে; যার নেতৃত্বে রয়েছেন প্রধানমন্ত্রী মহিদ্দিন ইয়াসিন। ক্ষমতাসীন সরকারকে সমর্থন না দেয়ার কারণে মাহাথিরকে বহিষ্কার করা হয়েছে বলে বিবৃতিতে জানানো হয়েছে।
৯৫ বছর বয়সী মাহাথির দেশটির এই রাজনৈতিক দলের সহ-প্রতিষ্ঠাতা এবং দলটির সভাপতির দায়িত্বও পালন করেছিলেন এক সময়। গত ফেব্রæয়ারিতে সরকার প্রধানের পদ থেকে সরে দাঁড়ানোর আগ পর্যন্ত তিনিই ছিলেন বর্তমান বিশ্বের সবচেয়ে বয়স্ক প্রধানমন্ত্রী। দীর্ঘদিনের ক্ষমতা ভাগাভাগির লড়াইয়ের পর জোট ভেঙে গেলে ফেব্রæয়ারিতে প্রধানমন্ত্রীর পদ ছাড়েন মাহাথির।
এ সঙ্কটের অবসান ঘটে মাহাথিরের সঙ্গে বারসাতু গড়ে তোলা মহিদ্দিন ইয়াসিন চার দলীয় একটি জোট গঠন করে প্রধানমন্ত্রীর দায়িত্ব নেয়ার পর। এক সময় বিরোধীদলে থাকা নাজিব রাজাকের ইউনাইটেড মালয় ন্যাশনাল অর্গানাইজেশনের সঙ্গে জোট গঠন করে নতুন সরকার গড়েন মহিদ্দিন। ২০১৮ সালের আগে প্রধানমন্ত্রীর দায়িত্বে থাকাকালে নাজিব রাজাক দুর্নীতির দায়ে বর্তমানে বিচারের মুখোমুখি রয়েছেন।
২০১৮ সালের নির্বাচনের পর মাহাথির মোহাম্মদ প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন। কিছুদিন পর ইস্তফা দেয়ার প্রতিশ্রæতি দিয়ে প্রধানমন্ত্রীর দায়িত্ব নিলেও তা নিয়ে সময়ক্ষেপণ শুরু করেন মাহাথির। যা পরবর্তীতে সরকার ভেঙে যাওয়া পর্যন্ত গড়িয়ে ক্ষমতা হারান দেশটির তিনবারের এই সাবেক প্রধানমন্ত্রী।
মহিদ্দিনের প্রধানমন্ত্রীত্ব নিয়ে গত ১৮ মে দেশটির পার্লামেন্টের আস্থাভোটের ডাক দেন মাহাথির মোহাম্মদ। ক্ষমতায় ফেরার লক্ষ্য নিয়ে এই আস্থা ভোটের ডাক দেয়া মাহাথির হতাশ হন দেশটির রাজা আব্দুল্লাহ করোনাভাইরাস পরিস্থিতির কারণে পার্লামেন্টের অধিবেশন স্থগিত করায়। পরে মাহাথির বলেন, মালয়েশিয়ায় গণতন্ত্র আর বেঁচে নেই। সূত্র : আল-জাজিরা।



 

Show all comments
  • মোঃ আক্কাস আলী মোল্লা ২৮ মে, ২০২০, ১০:১১ পিএম says : 0
    মাহাথিরের মত একজন প্রবীণ রাজনীতিবিদ যেখানে সম্মান পাচ্ছেন না।তখন ধরে নিতে হবে মালয়শিয়ার গনতন্ত্র মরেগেছে।অথচ এই দেশকে উনি যা দিয়েছে বিশ্বের আর কেউ পারবে কিনা সন্দেহ।এই মালশিয়ার রাজাই এখন রাজাকার হয়ে দেখা দিয়েছে।একমাত্র জনগণি পারবে এর প্রতিকার করতে।
    Total Reply(0) Reply
  • Kazi Mohsen ২৯ মে, ২০২০, ১২:১০ এএম says : 0
    What a rubbish & stupid people's of Malaysia.A man of world politician, architecture of Malaysia,an honest dedicated leader of Muslim world. Shame!! Malaysia.
    Total Reply(0) Reply
  • ash ২৯ মে, ২০২০, ৩:৫৬ এএম says : 0
    AMON AKTA SHOMOY ASHE , JOKHON MANUSH KE SHONMAN NIE CHOLE JETE HOY ! KINTU JARA OTI LOVI TADER AMON E RESULT BOHON KORTE HOY
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মালয়েশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ