Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১০ জুলাই ২০২০, ২৬ আষাঢ় ১৪২৭, ১৮ যিলক্বদ ১৪৪১ হিজরী

কোহলিদের অস্ট্রেলিয়া সফর চ‚ড়ান্ত

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৯ মে, ২০২০, ১২:১৪ এএম

করোনাভাইরাস পরিস্থিতির অনিশ্চয়তার মধ্যেও আগামী অস্ট্রেলিয়ান গ্রীষ্মে ক্রিকেট মাঠে ফেরার সম্ভাবনা প্রবল হয়েছে আরও। ভারতের বিপক্ষে সিরিজের তো বটেই, আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টের স‚চিও চ‚ড়ান্ত করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া।
ভারতের বিপক্ষে অস্ট্রেলিয়ার সিরিজটি নিয়ে কিছুদিন ধরেই তুমুল আলোচনা চলছে। এই সিরিজ না হলে প্রায় ৩০ কোটি অস্ট্রেলিয়ান ডলার আয় থেকে বঞ্চিত হবে অস্ট্রেলিয়া। সিরিজটি আয়োজনে তাই তারা মরিয়া। তবে আফগানিস্তানের বিপক্ষে টেস্ট ম্যাচটির ভবিষ্যৎ নিয়ে ছিল শঙ্কা। শেষ পর্যন্ত দুটিরই স‚চি ঠিক করা হয়েছে। ২১ নভেম্বর পার্থ স্টেডিয়ামে শুরু হবে আফগানিস্তানের বিপক্ষে টেস্ট। দিবা-রাত্রির ম্যাচ হবে এটি। টেস্ট পরিবারের নবীন সদস্য আফগানদের এটি হবে পঞ্চম টেস্ট, অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম। ব্রিজবেন টেস্ট দিয়ে শুরু হবে ভারতের বিপক্ষে বোর্ডার-গাভাস্কার ট্রফির লড়াই। গ্যাবায় টেস্ট ম্যাচটি শুরু হবে ৩ ডিসেম্বর। অস্ট্রেলিয়ার দুর্গ এই মাঠ, ১৯৮৮ সালে ওয়েস্ট ইন্ডিজের কাছে হারার পর থেকে এই মাঠে টানা ৩১ ম্যাচ অপরাজিত তারা।
অ্যালান বোর্ডার থেকে শুরু করে মার্ক টেইলর, স্টিভ ওয়াহ, রিকি পন্টিং, মাইকেল ক্লার্ক, স্টিভেন স্মিথ ও টিম পেইন, সবার নেতৃত্বেই ধরা রাখা গেছে এই অপরাজেয় যাত্রা। এই সময়ে ২৪ টেস্ট জিতেছে অস্ট্রেলিয়া, ড্র করেছে ৭টি। ২০১৮-১৯ মৌসুমে অস্ট্রেলিয়া থেকে সিরিজ জিতে ফিরেছিল ভারত, তবে সেবার গ্যাবায় ছিল না কোনো টেস্ট। সিরিজের দ্বিতীয় টেস্ট অ্যাডিলেইডে, ১১ ডিসেম্বর হবে দিন-রাতের এই টেস্ট। ২৬ ডিসেম্বর যথারীতি বক্সিং ডে টেস্ট মেলবোর্নে ও ৩ জানুয়ারি থেকে নিউ ইয়ার টেস্ট সিডনিতে।
ভারতের বিপক্ষে সীমিত ওভারের সিরিজও খেলবে অস্ট্রেলিয়া। রঙিন পোশাকে খেলার কথা নিউ জিল্যান্ডের বিপক্ষেও। সীমিত ওভারের সিরিজ ও ঘরোয়া ক্রিকেটের স‚চি ঘোষণা করা হবে আজ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন