Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৩ কার্তিক ১৪২৭, ১১ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

হিটলারের ‘প্রিয়’ প্রাণী নেই!

ডেইলি মেইল | প্রকাশের সময় : ২৯ মে, ২০২০, ১২:১৪ এএম

দ্বিতীয় বিশ্বযুদ্ধ দেখা একটি কুমির মারা গেছে। এটি জার্মানির নাৎসি নেতা অ্যাডলফ হিটলারের প্রিয় ছিল বলে কথিত রয়েছে। মৃত্যুর সময় এটি রাশিয়ার মস্কোর চিড়িয়াখানায় ছিল। কুমিরটির বয়স হয়েছিল ৮৪ বছর।
১৯৩৬ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে জন্ম স্যাটার্নের। এরপর বার্লিনের চিড়িয়াখানায় উপহার হিসেবে দেয়া হয়। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ও কুমিরটি সেখানেই ছিল। তবে যুদ্ধচলাকাকালে ১৯৪৩ সালে বোমা বিস্ফোরণে খাঁচাটি বিধ্বস্ত হলেও বেঁচে যায় ৭ বছরের স্যাটার্ন। তার সঙ্গী প্রাণীগুলো মারা যায়। সৌভাগ্যক্রমে স্যাটার্ন বেঁচে গিয়ে পালিয়ে যায় ওখান থেকে।

এর তিনবছর পর এক ব্রিটিশ সেনাবাহিনীর এক সদস্য তাকে পাওয়ার পর সোভিয়েত ইউনিয়নকে দিয়ে দেয়। এরপর থেকে রাশিয়াতেই ছিল কুমিরটি এবং ৭৪ বছর ধরে স্যাটার্নের দেখভাল করে আসছিল মস্কো চিড়িয়াখানা কর্তৃপক্ষ।

 



 

Show all comments
  • Salauddin Kader ২৯ মে, ২০২০, ১:২৯ এএম says : 0
    তার জন্য কি রাষ্টি ও শোক পালন করা হবে
    Total Reply(0) Reply
  • Md Nazmul Hasan ২৯ মে, ২০২০, ১:২৯ এএম says : 0
    হিটলারের বাচঁতে পারলনা তার আবার কুমির
    Total Reply(0) Reply
  • Rumana Aktar ২৯ মে, ২০২০, ১:২৯ এএম says : 0
    ইয়া আল্লাহ,,বিশ্বের ১৮০ কোটি মুসলমানের মধ্যে, যার হাতটি তোমার পছন্দ হয় তার দোয়ার উসিলায় করোনা ভাইরাস থেকে আমাদের মুক্ত করে দাও,"আমিন"।
    Total Reply(0) Reply
  • Md Zahidul Islam ২৯ মে, ২০২০, ১:৩০ এএম says : 0
    চিরস্থায়ী যে কিছুই নয়।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ