Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৩ কার্তিক ১৪২৭, ১১ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

আগস্টের মধ্যে স্বাভাবিক হবে যুক্তরাজ্য

নিরাপদে লকডাউন উঠিয়ে নেয়া সম্ভব : ডবিøউএইচও সাবেক প্রধান

ডেইলি মেইল | প্রকাশের সময় : ৩০ মে, ২০২০, ১২:০২ এএম

আসছে আগস্টের মধ্যে যুক্তরাজ্যের অবস্থা কার্যত স্বাভাবিক হয়ে উঠতে পারে বলে মন্তব্য করেছেন ডবিøউএইচও’র সাবেক প্রধান প্রফেসর কারল সিকোরা। তিনিই সঠিকভাবে ভবিষ্যদ্বাণী করেছিলেন যে, মে’র মাঝামাঝি লকডাউন শিথিল হবে।

ডবিøউএইচও’র ক্যান্সার প্রোগ্রামের সাবেক পরিচালক সিকোরা, যিনি করোনা সঙ্কটের সময়ে একটি একনিষ্ঠ সমর্থক গোষ্ঠী অর্জন করেছেন, বিশ্বাস করেন যে, আগস্টের মধ্যে বা সম্ভবত আরো শিগগিরই জীবন স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে। তিনি গতকাল টুইট করেছেন, ‘আমি মনে করি আগস্টের মধ্যে বিষয়গুলি কার্যত স্বাভাবিক হয়ে উঠবে, খুব শিগগিরই। আমাদের সবচেয়ে খারাপের জন্য প্রস্তুত থাকা উচিত, তবে সর্বোচ্চ ভালোর আশা রাখা উচিত’।

ইমিউনোলজিতে পিএইচডি করা প্রফেসর সিকোরা কারোনাভাইরাস নিয়ে ব্রিটেনের সঙ্কটের সময় ইতিবাচক মন্তব্যের জন্য অনেকের মনে আশার আলো এবং হাজার হাজার অনুসারীর মধ্যমনি উঠেছেন। সিকোরা করোনাভাইরাসের বিরুদ্ধে যুক্তরাজ্যের যুদ্ধকে মহামারী বিধ্বস্ত অন্যান্য ইউরোপীয় দেশগুলোর সাথে তুলনা করে বলেছেন যে, বহুদেশ এখন লকডাউন নিষেধাজ্ঞাগুলি শিথিল করতে সক্ষম হয়েছে। নিরাপদে অবরোধ উঠিয়ে নেয়া সম্ভব। আমাদের ইউরোপীয় বন্ধুরা আমাদের পথ দেখিয়েছেন।

এর আগে তিনি ভবিষ্যদ্বাণী করেছিলেন যে, মে’তে ভাইরাসের বিস্তার কমার সাথে সাথে মাসের মাঝামাঝি সময়ে প্রথমবারের মতো লকডাউন শিথিল হতে শুরু করবে। সিকোরা আরো বলেন, ‘মার্চের শেষের দিকে আমার ভবিষ্যদ্বাণী শুনে কেউ কেউ হেসেছিলেন যে, আমরা মে মাসের ২য় সপ্তাহের দিকে স্বাভাবিকতার দিকে ফিরে শুরু করব। এটা সঠিক ছিল!’ এরপর ১০ মে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন লকডাউন নিষেধাজ্ঞা প্রথমবারের মতো শিথিল করার ঘোষণা করেন।

যুক্তরাজ্যের করোনাভাইরাস সংক্রমণের যোগাযোগ অনুসন্ধান কর্মসূচিটি অবশেষে আজ থেকে চালু হবে। এ উপলক্ষে উল্লেখিত মন্তব্য করেন অধ্যাপক সিকোরা। দেশটির স্বাস্থ্য সচিব ম্যাট হ্যানকক অবশ্য বলেছেন যে, জনগণের নাগরিক দায়িত্ব পালন এবং নিয়ম মাফিক নির্দিষ্ট সময়ের জন্য স্বেচ্ছায় বিচ্ছিন্ন হয়ে থাকার ওপর এই কার্যক্রমের সাফল্য নির্ভর করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ