Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০, ৩০ আষাঢ় ১৪২৭, ২২ যিলক্বদ ১৪৪১ হিজরী
শিরোনাম

৬ কোটি মানুষের মাঝে ত্রাণ দিয়েছে সরকার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ মে, ২০২০, ১২:৪৫ এএম

করোনাভাইরাসের মহামারীর মধ্যে মানবিক সহায়তা হিসেবে এ পর্যন্ত সারা দেশে ছয় কোটির বেশি মানুষকে ত্রাণ বিতরণ করেছে সরকার।

গতকাল বৃহস্পতিবার ৬৪টি জেলা প্রশাসন থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। এতে বলা হয়, গত ২৭ মে পর্যন্ত সারা দেশে ত্রাণ হিসেবে এক লাখ ৮২ হাজার ৬৭ মেট্রিক টন চাল বরাদ্দ দেওয়া হয়েছে। এর মধ্যে বিতরণ করা হয়েছে এক লাখ ৬২ হাজার ১৯৩ মেট্রিক টন। এতে উপকারভোগী এক কোটি ৩৪ লাখ ২৩ হাজার ৫০৪টি পরিবারের ৬ কোটি ৩ লাখ ৭৪ হাজার ৬৮২ জন মানুষ। মন্ত্রণালয় বলছে, ত্রাণ হিসেবে নগদ ৮১ কোটি ৭৩ লাখ ৭২ হাজার ২৬৪ হাজার টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। এর মধ্যে বিতরণ করা হয়েছে ৭১ কোটি ৮১ লাখ ৫৭ হাজার ২৭১ টাকা। এই নগদ টাকায় ৭৯ লাখ ৫৮ হাজার ৩০৪টি পরিবারের ৩ কোটি ৭৫ লাখ ১০ হাজার ৮৫৮ জন উপকার ভোগ করেছেন। এছাড়া শিশুদের খাদ্য কিনতে নগদ ২২ কোটি ৩৪ লাখ টাকা বরাদ্দ দেওয়া হলেও ১৮ কোটি ৮ লাখ ৬৫ হাজার ২২০ টাকা বিতরণ করা হয়েছে। এতে ৫ লাখ ৫৯ হাজার ৭৭৯টি পরিবারের উপকারভোগীর সংখ্যা ১২ লাখ ১৫ হাজার ৭৫৯ জন।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের প্রেক্ষাপটে সরকার গত ২৬ মার্চ থেকে সব অফিস আদালত বন্ধ রেখেছে, ৩০ মে পর্যন্ত এই লকডাউন চলবে। এই সময় গণপরিবহনও বন্ধ থাকা রাখা হয়েছে এবং কোভিড-১৯ এর সংক্রমণ এড়াতে বিশেষ প্রয়োজন ছাড়া সবাইকে ঘরে থাকার পরামর্শ দিয়েছে সরকার। ফলে বেশিরভাগ শ্রমজীবী কর্মহীন হয়ে পড়েছেন। এই কর্মহীনদের পাশাপাশি দরিদ্র জনগোষ্ঠীর মধ্যে তাৎক্ষণিক মানবিক সহায়তা হিসেবে বিতরণের জন্য সরকার ধাপে ধাপে নগদ টাকা এবং চাল বরাদ্দ দিচ্ছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সরকার

২ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ