Inqilab Logo

ঢাকা, শনিবার, ০৪ জুলাই ২০২০, ২০ আষাঢ় ১৪২৭, ১২ যিলক্বদ ১৪৪১ হিজরী

ইরাক ও তুরস্কের সঙ্গে সীমান্ত উন্মুক্ত করছে ইরান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ মে, ২০২০, ১০:৩৮ এএম

প্রতিবেশী ইরাক ও তুরস্কের সঙ্গে আবারো সীমান্ত উন্মুক্ত করছে ইরান। করোনাভাইরাসের কারণে বেশি কিছুদিন ধরে এ দুই দেশের সঙ্গে সীমান্ত বন্ধ রেখেছিল ইরান।

এরইমধ্যে বুধবার তুরস্কের সঙ্গে বাজারগান সীমান্ত খুলে দেয়া হয়েছে। অন্যদিকে,আগামী সপ্তাহে ইরাক তার শালামচে সীমান্ত খুলে দেবে। এছাড়া, ইরাকি গণমাধ্যমের খবর অনুসারে, আগামী এক সপ্তাহের মধ্যে খুলে যাবে মেহরান সীমান্ত। বন্ধের আগে ইরান থেকে প্রতিদিন শালামচে সীমান্ত দিয়ে ইরাকে ৩০০ থেকে ৪০০ ট্রাক যেত।

বসন্ত শুরু কয়েকদিন আগে ইরান ও তুরস্কের মধ্যবর্তী বাজারগান সীমান্ত বন্ধ করে দেয়া হয়। সে সময় ইরানে করোনাভাইরাসের মহামারী শুরু হয়। তবে সীমান্ত পয়েন্টগুলো বন্ধ হলেও ইরান তার প্রতিবেশী দেশ ইরাকের জন্য প্রয়োজনীয় জরুরি পণ্য সমুদ্রপথে পাঠিয়েছে। এছাড়া, কুর্দিস্তানের পারভিজ খান সীমান্ত পয়েন্ট দিয়েও কিছু কিছু পণ্য পাঠানো হয় ইরাকে।

প্রতিবেশী দেশগুলোর সঙ্গে ইরানের ৩১টি সীমান্ত পয়েন্ট রয়েছে তার মধ্যে বর্তমানে ১৭টি খোলা হয়েছে এবং সেগুলো সক্রিয় রয়েছে।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন