Inqilab Logo

ঢাকা, শনিবার, ০৪ জুলাই ২০২০, ২০ আষাঢ় ১৪২৭, ১২ যিলক্বদ ১৪৪১ হিজরী

ট্রাম্প জানান, চীনের সঙ্গে সীমান্ত দ্বন্দ্বে মেজাজ ভালো নেই মোদীর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ মে, ২০২০, ১০:৫৫ এএম

চীন ও ভারতের মধ্যকার সীমান্ত বিবাদ নিয়ে মধ্যস্থতার প্রস্তাব দেয়ার পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তিনি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে এই সংকট নিয়ে কথা বলেছেন। এই দ্বিপক্ষীয় বিবাদ নিয়ে একদমই মন- মেজাজ ভালো নেই মোদীর বলে জানান ট্রাম্প। -দ্য হিন্দু, এনডিটিভি , টাইমস অব ইন্ডিয়া

হোয়াইট হাউসের ওভাল অফিসে স্থানীয় সময় বৃহস্পতিবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ট্রাম্প বলেন, আমি প্রধানমন্ত্রী মোদিকে অত্যন্ত পছন্দ করি। তিনি ভদ্রলোক। তারপর বলেন, ভারত ও চীনের মধ্যে বড়সড় দ্বন্দ্ব চলছে। দুই দেশের জনসংখ্যা প্রায় ১.৪ বিলিয়ন করে। দুই দেশের সৈন্যও অত্যন্ত শক্তিশালী। সম্ভবত ভারত খুশি নয়, সম্ভবত চীনও খুশি নয়।

ভারত - চীন দ্বন্দ্ব নিয়ে তিনি চিন্তিত কি না এমন প্রশ্নে ট্রাম্প বলেন , আমি প্রধানমন্ত্রী মোদির সঙ্গে কথা বলেছি। চীনের সঙ্গে যা চলছে তাতে তাঁর মন একেবারে ভাল নেই।এই ঘটনার একদিন আগে ভারত - সীমান্তে উত্তেজনা নিয়ে মধ্যস্থতার প্রস্তাব দেন ট্রাম্প। টুইটে তিনি বলেন , আমরা ভারত ও চীন উভয়কেই বলেছি যে আমেরিকা প্রস্তুত আছে। দুই দেশ যদি মনে করে সমস্যা মেটাতে কারো মধ্যস্থতার প্রয়োজন আছে তবে সীমান্ত সমস্যা নিয়ে আমরা মধ্যস্থতা করতে রাজি ।

যদিও ভারত বুধবারই জানিয়ে দিয়েছে , তারা চীনের সঙ্গে সমস্যা শান্তিপূর্ণভাবে সমাধানে পক্ষপাতী। চীনও টুইট করে বলেছে , ভারত ও চীন নিজেদের মধ্যে আলোচনা করে বিবাদ মিটিয়ে ফেলবে , ট্রাম্পকে এ ব্যাপারে নিষ্প্রয়োজন ।

গত কয়েকদিন ধরে লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোলের কাছে লাদাখে মুখোমুখি দাঁড়িয়ে আছে দুই দেশের সৈন্য। গত ৫ মে দুই দেশের প্রায় ২৫০জন সৈন্য মুখোমুখি সংঘর্ষে জড়িয়ে পড়ে। এই সংঘর্ষে ১ ’ শর ও বেশি চীন ও ভারতীয় সৈন্য আহত হন।



 

Show all comments
  • elu mia ২৯ মে, ২০২০, ৩:২৫ পিএম says : 0
    কাফের রা নিজেরা ভাই ভাই।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন