Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০, ৩০ আষাঢ় ১৪২৭, ২২ যিলক্বদ ১৪৪১ হিজরী
শিরোনাম

বিমান প্রতিষ্ঠান লুফথানজার জন্য বেলজিয়াম থেকে ঋণ নিচ্ছে জার্মানি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ মে, ২০২০, ৪:২৯ পিএম

করোনা মহামারীতে আর্থিকভাবে বিপর্যস্ত জার্মানির বিমান প্রতিষ্ঠান লুফথানজা। সরকার থেকে পাওয়া ঋণপ্রণোদনা সহায়তা ফুরিয়ে যাচ্ছে প্রতিষ্ঠানটির। এ প্রতিষ্ঠানকে টিকিয়ে রাখতে বেলজিয়ামের সঙ্গে ১০ বিলিয়ন ডলারের ঋণ চুক্তি করতে যাচ্ছে জার্মানি। রয়টার্স

আজ শুক্রবার দেশটির সরকারি কর্মকর্তা থমাস জারযমবেক বলেন, করোনায় ব্যাপক ক্ষতিগ্রস্ত হয় জার্মানির শীর্ষ এ বিমান প্রতিষ্ঠানটি। ফলে বেলজিয়ামের সঙ্গে প্রণোদনা ঋণের চুক্তিতে যাচ্ছে সরকার। তবে বিমান প্রতিষ্ঠানকে এ ঋণ সঠিকভাবে ব্যবহারের জন্য চাপ দেয়া হচ্ছে।

তিনি বলেন , ঋণ প্রস্তাবগুলো এখনও চূড়ান্ত হয়নি , দ্বিপক্ষীয় চুক্তির মাধ্যমে আলোচনা চলছে। তবে আমাদের ঋণ বিষয়ক চুক্তিতে উভয় দেশের অতীত রেকর্ড ভালো। ফলে আমি আশাবাদী , বেলজিয়াম আমাদের হতাশ করবে না ।

এর আগে বুধবার বেলজিয়াম লুফথানজাকে ঋণ দিতে কিছু শর্ত আরোপ করলে তা প্রত্যাখ্যান করে বিমান প্রতিষ্ঠানটির পর্যবেক্ষণ বোর্ড। চূড়ান্তভাবে ঋণের সিদ্ধান্তে আসতে পারবে কিনা তা নিয়ে সন্দেহ তৈরি হয় ।

ইউরোপীয় ইউনিয়নের শর্তগুলোর সঙ্গে দ্বিমত পোষণ করেন প্রতিষ্ঠানটির বোর্ড কর্মকর্তারা। ইইউর শর্তে বলা হয় , লুফথানজা স্থায়ীভাবে ফ্রাঙ্কফুর্ট ও মিউনিখ বিমানবন্দরে তাদের বিমান উড্ডয়ন কিংবা অবতরণ করতে পারবে না। এই দুই বিমানবন্দরে দুই - তৃতীয়াংশ শেয়ারবাজার দখল করে আছে প্রতিষ্ঠানটি । ঋণ শর্তের বিষয়ে থমাস জারযমবেক বলেন , লুফথানজার প্রতিযোগী প্রতিষ্ঠানগুলোর সঙ্গে তুলনা করে চুক্তির শর্তগুলো মানার আওতা বেলজিয়ামকে সুস্পষ্ট করে দেবে জার্মানি ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জার্মানি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ