Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০, ৩০ আষাঢ় ১৪২৭, ২২ যিলক্বদ ১৪৪১ হিজরী
শিরোনাম

সরকারের অবিবেচক সিদ্ধান্তে জাতিকে চরম মাশুল দিতে হবে- আ স ম রব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ মে, ২০২০, ৪:৩১ পিএম

জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, সরকার অবিবেচকের মতো সাধারণ ছুটি বাতিল করেছে। এতে জাতিকে চরম মাশুল দিতে হবে। শুক্রবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এ কথা বলেন।

আ স ম রব বলেন, করোনা সংক্রমণের ঊর্ধ্বগতিতে দেশবাসী গভীর উদ্বিগ্ন হয়ে পড়েছে। লকডাউন বা ছুটির মূল উদ্দেশ্য সফল হয়েছে কিনা তার কোন মূল্যায়ন না করে সরকার অবিবেচকের মত সিদ্ধান্ত গ্রহণ করছে। যার জন্য জাতিকে চরম মাশুল দিতে হবে।

তিনি বলেন, দেশবাসি প্রতিদিন প্রত্যক্ষ করছে যে দেশে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে, বাড়ছে মৃতের সংখ্যা। এটা এখন শুধু নিম্নবিত্ত বা মধ্যবিত্ত জনসাধারণের মধ্যেই সীমাবদ্ধ নেই। উচ্চবিত্ত, শিল্পপতি কেউই রেহাই পাচ্ছে না। করোনার উর্ধ্বগতিতে দেশবাসী আতঙ্কগ্রস্ত। করোনা সংক্রমণ বিস্তার রোধ না করতে পারলে পরিস্থিতি ভয়াবহ হবে।

আ স ম রব বলেন, লক ডাউনের মূল উদ্দেশ্য ছিল করোনার বিস্তার রোধ করা। সে কাজটি গত দু’মাসে মোটেই সুচারুরূপে সম্পাদন করা হয়নি। এককথায় গত দু’মাসের লকডাউন বৃথাই গিয়েছে। এর মূল কারণ হলো জাতিকে করোনা মোকাবেলায় উদ্বুদ্ধ করা যায় নি, জাতিকে এ লক্ষ্যে ঐক্যবদ্ধও করা হয়নি। সরকারের আত্মম্ভরিতা আর একলা চলো নীতি আজ এই ভয়ংকর পরিস্থিতির জন্য দায়ি। লক ডাউন প্রত্যাহারের পূর্বে অবশ্যই চিন্তা করা উচিত সংক্রমণ বাড়বে কিনা এবং বর্ধিত সংক্রমণে আক্রান্ত রোগীদের হাসপাতালে চিকিৎসা দেওয়ার ক্ষমতা আমাদের স্বাস্থ্য ব্যবস্থার আছে কিনা। তা যদি আমাদের সক্ষমতার মধ্যে থাকে কেবল মাত্র তখনই লকডাউন প্রত্যাহার বিবেচনা করা যেতে পারতো। এ বিষয়ে সরকার গঠিত জাতীয় টেকনিক্যাল পরামর্শক কমিটির সুপারিশ এড়িয়ে যাওয়া একটা ভুল পদক্ষেপ।

বিশ্বের সকল দেশে করোনা পরিস্থিতি যখন তাদের অনুকূলে এসেছে তখনই কেবল তারা লকডাউন প্রত্যাহারে ধাপে ধাপে ব্যবস্থা গ্রহন করেছে। অথচ একমাত্র আমাদের দেশেই যখন করোনায় আক্রান্ত এবং মৃতের সংখ্যা উর্ধ্বমুখী তখন সরকার অবিবেচকের ন্যায় সিদ্ধান্ত গ্রহণ করছে।

 



 

Show all comments
  • দিবোনা ২৯ মে, ২০২০, ৭:২৬ পিএম says : 0
    সরকারের সিদ্ধান্ত আকেবারে সঠিক লকডাউন তুলে সঠিক কাজ করেছেন তিনি
    Total Reply(0) Reply
  • দিবোনা ২৯ মে, ২০২০, ৭:২৭ পিএম says : 0
    সরকারের সিদ্ধান্ত আকেবারে সঠিক লকডাউন তুলে সঠিক কাজ করেছেন তিনি
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আ স ম রব


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ