Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০, ৩০ আষাঢ় ১৪২৭, ২২ যিলক্বদ ১৪৪১ হিজরী
শিরোনাম

কুয়েত থেকে বিতাড়নের ঝুঁকিতে প্রায় ৯ লাখ ভারতীয়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ মে, ২০২০, ৬:৩২ পিএম

কুয়েতের সাংসদে একটি প্রস্তাবিত নতুন আইন উপস্থাপন করা হয়েছে, যা কাজের ক্ষেত্রে প্রবাসী শ্রমিক এবং কুয়েতের নাগরিকদের মধ্যে ভারসাম্য আনাবে। অনুমোদিত হলে এই আইনের ফলে স্থানীয়দের দ্বারা প্রতিস্থাপিত হয়ে কয়েক লাখ বিদেশী কর্মী কাজ হারাতে পারেন।

প্রস্তাবটিতে জাতীয়তার সাথে আনুপাতিক সীমাবদ্ধতা অন্তর্ভুক্ত করা হয়েছে যাতে কুয়েতে কোন দেশের নাগরিক সংখ্যা কুয়েতির সংখ্যার চেয়ে বেশি না হয়। যার ফলে আল-খালিজ অনলাইন অনুসারে, কুয়েত থেকে ৮ লাখ ৪৪ হাজার ভারতীয় এবং ৫ লাখ মিশরীয় বিতাড়িত হতে পারেন।

কুয়েতে বর্তমানে প্রক্রিয়াধীন কর্মীদের বাতিল করা বা বিদ্যমান কর্মীদের নবায়ন বন্ধের পাশাপাশি বিদেশিদের কাছ থেকে চাকরীর আবেদন জমা না নিতে বলা হয়েছে। এই আইন লঙ্ঘনের জন্য প্রস্তাবিত দণ্ড হল, সব্বোর্চ দশ বছরের কারাদণ্ড অথবা, সর্বাধিক এক লাখ দিনার (৩ লাখ ২৩ হাজার ডলার) জরিমানা অথবা, উভয় দণ্ড।

কুয়েতের নাগরিক কর্তৃপক্ষের গত বছরের পরিসংখ্যান অনুসারে, দেশটির জনসংখ্যা ৪৭ লাখ। এর মধ্যে ৩০ শতাংশ নাগরিক এবং ৭০ শতাংশ অভিবাসী। ইতিমধ্যে, কুয়েত এয়ারওয়েজ করোনাভাইরাস মহামারীজনিত কারণে সৃষ্ট উল্লেখযোগ্য অসুবিধার কারণে ১ হাজার ৫০০ জন প্রবাসী কর্মীকে চাকুরি থেকে অব্যাহতি দিচ্ছে। বৃহস্পতিবার কুয়েতের রাষ্ট্রীয় মালিকানাধীন বিমানসংস্থাটির টুইটারে এই ঘোষণা দেয়া হয়। টুইটা বার্তায় বলা হয়, করোনভাইরাস সংকট এবং বাণিজ্যিক কার্যক্রমের উপর এর নেতিবাচক প্রভাব মোকাবিলা করার জন্য কুয়েত এয়ারওয়েজ প্রায় ১,৫০০ প্রবাসী কর্মীকে অব্যহতি ঘোষণা করছে।

আকাশপথে আঞ্চলিক ও বিশ্বব্যাপী মন্দার মধ্যে লড়াই করে লোকসানের মূখে পড়া জাতীয় বিমানসংস্থায় মোট ৬ হাজার ৯৩৫ জন কর্মকর্তা-কর্মচারী রয়েছে। অন্যান্য তেল সমৃদ্ধ উপসাগরীয় রাজ্যের মতো কুয়েতও তেলের রাজস্ব ও করোনাভাইরাসের অর্থনৈতিক প্রভাবকে কেন্দ্র করে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে। টানা লকডাউনের কারণে মধ্যপ্রাচ্যের প্রায় সব এয়ারলাইন্সের মতোই কুয়েত এয়ারওয়েজকে তার বহরের ৩০ টি উড়োজাহাজের বেশিরভাগ গ্রাউন্ড করতে হয়েছে। তবে এপ্রিলের শেষের দিকে এবং মে মাসের প্রথম দিকে বিদেশ থেকে প্রায় ৩০ হাজার কুয়েতি নাগরিককে দেশে ফিরিয়ে আনতে এটি ২০০ টিরও বেশি ফ্লাইট পরিচালনা করেছিল।

কুয়েতে বেসরকারী সংস্থাগুলি কয়েকশ কর্মচারীকে বরখাস্ত করেছে তবে এয়ারলাইন্সই প্রথম সরকারী সংস্থা যারা এ জাতীয় পদক্ষেপ নিয়েছে।কুয়েত পৌরসভা জানিয়েছে যে শিগগিরই এর ৯০০ প্রবাসী কর্মচারীর মধ্যে কমপক্ষে অর্ধেককে বরখাস্ত করা হবে। সূত্র: মিডল ইস্ট মনিটর।

 



 

Show all comments
  • Amir hussain ৩১ মে, ২০২০, ৩:২৩ পিএম says : 0
    Qatar
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কুয়েত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ