Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ০৭ জুলাই ২০২০, ২৩ আষাঢ় ১৪২৭, ১৫ যিলক্বদ ১৪৪১ হিজরী

১০০ দিন পর ফিরছে প্রিমিয়ার লিগ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩০ মে, ২০২০, ১২:০১ এএম

জার্মান বুন্দেসলিগা ফিরেছে গত ১৬ মে। ফরাসি লিগ তো আগেই মৌসুমের শেষ টেনে দিয়েছে, তবে ইতালি-স্পেন-ইংল্যান্ড তাকিয়ে ছিল জার্মানির দিকে। সেখানে ফুটবল ফিরল, কোনো ঝামেলা ছাড়াই সপ্তাহ দুয়েক ধরে ফুটবল চলছে বুন্দেসলিগায়। অন্য লিগগুলোতেও শিগগিরই ফেরার তোড়জোর চলছে। স্পেনের লা লিগা আর ইতালির সিরি ‘আ’ এখনো ফেরার ব্যাপারে কোনো সিদ্ধান্ত নিতে পারেনি, তবে প্রিমিয়ার লিগে সিদ্ধান্তটা হয়ে গেছে। ১৭ জুন আবার মাঠে ফিরছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় লিগটি। করোনাভাইরাসের কারণে গত ১৩ মার্চ স্থগিত হয়ে গিয়েছিল লিগ, ঠিক ১০০ দিন পর আবার ফিরছে মাঠে।
এই প্রতিবেদন লেখার সময়ে আনুষ্ঠানিক ঘোষণা অবশ্য আসেনি। এখনো প্রিমিয়ার লিগের ক্লাবগুলোর সভা চলছে। তবে বিবিসি, ইএসপিন ও স্কাই স্পোর্টস জানিয়েছে, এর মধ্যেই সভায় সিদ্ধান্ত হয়েছে ১৭ জুন লিগ মাঠে ফেরানোর। প্রথম দিনে কোন কোন ম্যাচ হবে, সে সিদ্ধান্তও হয়েছে। লিগের ২৯তম সপ্তাহে যে চারটি দলের ম্যাচ বাকি ছিল, তাদের ম্যাচই হবে প্রথম দিনে। অর্থাৎ, ম্যানচেস্টার সিটির মুখোমুখি হবে আর্সেনাল, আর অ্যাস্টন ভিলা খেলবে শেফিল্ড ইউনাইটেডের বিপক্ষে। কারণ, এই চার দল বাদে বাকিরা ২৯টি করে ম্যাচ খেলেছে। এরপর ১৯-২১ জুনের মধ্যে অনুষ্ঠিত হবে ৩০তম রাউন্ডের সবগুলো ম্যাচ।
বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, গতপরশু প্রিমিয়ার লিগের ২০টি ক্লাবের সবগুলোর সঙ্গে বৈঠকে বসেছিল লিগ কর্তৃপক্ষ। আলাপ-আলোচনা শেষে প্রিমিয়ার লিগের প্রধান নির্বাহী রিচার্ড মাস্টার্স বলেছেন, ‘আমরা আগামী ১৭ জুন (বুধবার) প্রিমিয়ার লিগ পুনরায় শুরু করতে প্রাথমিকভাবে সম্মত হয়েছি। তবে যতক্ষণ পর্যন্ত আমরা প্রয়োজনীয় সমস্ত সুরক্ষা ব্যবস্থার শর্তগুলো পূরণ না করছি, ততক্ষণ পর্যন্ত এই তারিখটি নিয়ে নিশ্চয়তা দেওয়া যায় না। কারণ, সকল অংশগ্রহণকারী ও সমর্থকদের স্বাস্থ্য ও কল্যাণকে আমরা অগ্রাধিকার দেই।’
গত মার্চে লিগ আগে লিগের পয়েন্ট তালিকার দুইয়ে থাকা ম্যান সিটির (৫৭ পয়েন্ট) চেয়ে এক ম্যাচ বেশি খেলে ২৫ পয়েন্ট এগিয়ে ছিল লিভারপুল। অ্যানফিল্ডের ক্লাবটির ৩০ বছরের লিগ শিরোপার আক্ষেপ ঘুঁচতে চলেছে! সবকিছু অনুক‚লে গেলে অবশ্য ২০ জুন ফেরার পর নিজেদের প্রথম ম্যাচেই শিরোপা উৎসব করতে পারে ইয়ুর্গেন ক্লপের লিভারপুল। সেদিন নগরপ্রতিদ্ব›দ্বী এভারটনের বিপক্ষে নামবেন সালাহ-মানেরা। তার আগে ১৭ জুন আর্সেনালের কাছে সিটি হেরে গেলে, আর ২০ জুন লিভারপুল এভারটনকে হারিয়ে দিলেই হলো! শিরোপা লিভারপুলের। তবে একটাই আক্ষেপ থাকতে পারে লিভারপুলের, শিরোপা উৎসব করার জন্য মাঠে সমর্থকদের পাশে পাবেন না হেন্ডারসনরা। লিগ যে ফিরছে দর্শকশূন্য মাঠে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জার্মান

১৮ জুন, ২০২০

আরও
আরও পড়ুন