Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭, ১৩ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

এলজিইডির প্রধান প্রকৌশলী আব্দুর রশীদ খান

গ্রেড-১ মর্যাদায় পদোন্নতি পেলেন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ মে, ২০২০, ১২:০১ এএম

স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের প্রধান প্রকৌশলী (চলতি দায়িত্ব) মো. আব্দুর রশীদ খানকে গ্রেড-১ মর্যাদা এবং অধিদফতরের প্রধান প্রকৌশলী পদে পদোন্নতি দিয়েছে স্থানীয় সরকার বিভাগ। গত বৃহস্পতিবার স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। 

প্রজ্ঞাপনে বলা হয়, স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের প্রধান প্রকৌশলী (চলতি দায়িত্ব) মো. আব্দুর রশীদ খানকে জাতীয় বেতনস্কেল ২০১৫ এর ৭৮,০০০ (নির্ধারিত) টাকার বেতনস্কেলে (গ্রেড-১) মর্যাদায় একই অধিদফতরের প্রধান প্রকৌশলী পদে পদোন্নতি প্রদান করা হলো।
গত ২০ এপ্রিল স্থানীয় সরকার বিভাগ থেকে প্রকৌশলী মো. আব্দুর রশীদ খানকে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের প্রধান প্রকৌশলী (চলতি দায়িত্ব) হিসেবে দায়িত্ব দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়। গত ২৫ এপ্রিল স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের প্রধান প্রকৌশলী মো. মতিয়ার রহমান সরকারি চাকরি থেকে অবসর নেয়ায় ওই দিন অপরাহ্নে মো. আব্দুর রশীদ খান প্রধান প্রকৌশলীর চলতি দায়িত্বভার গ্রহণ করেন।
মো. আব্দুর রশীদ খান ১৯৬৩ সালের ২ জানুয়ারি বগুড়া জেলার কাহালু উপজেলার ডোমর গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার বাবা মরহুম আব্দুল করিম খান ছিলেন প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও বিশিষ্ট সমাজসেবক। মা মরহুম জাহানারা বেগম। তিনি ’৭৭ সালে বগুড়া জেলা স্কুল থেকে এসএসসি এবং ’৭৯ সালে বগুড়া সরকারি আজিজুল হক কলেজ থেকে এইচএসসি পাস করেন। ’৮৪ সালে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক এবং ২০০১ সালে ইংল্যান্ডের বার্মিংহাম বিশ্ববিদ্যালয় থেকে হাইওয়ে ম্যানেজমেন্ট অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।
’৮৮ সালে সহকারী প্রকৌশলী হিসেবে তৎকালীন স্থানীয় সরকার প্রকৌশল ব্যুরোর প্রধান কার্যালয়ে যোগদানের মাধ্যমে তিনি কর্মজীবন শুরু করেন। কর্মজীবনে তিনি বিভিন্ন উপজেলার উপজেলা প্রকৌশলী, ময়মনসিংহ জেলা পরিষদের সহকারী প্রকৌশলী এবং মুন্সীগঞ্জ ও ময়মনসিংহ জেলার নির্বাহী প্রকৌশলীর দায়িত্ব পালন করেন। ২০১৭ সালে তত্ত্বাবধায়ক প্রকৌশলী হিসেবে পদোন্নতিপ্রাপ্ত হয়ে এলজিইডি সদর দফতরের ডিজাইন, ট্রেনিং ও মনিটরিংসহ বিভিন্ন ইউনিটে দায়িত্ব পালন করেন। ২০১৮ সালে অতিরিক্ত প্রধান প্রকৌশলী হিসেবে পদোন্নতি পেয়ে তিনি পরিকল্পনা, ডিজাইন ও গবেষণা এবং পল্লী অবকাঠামো উন্নয়ন ও ব্যবস্থাপনার দায়িত্ব পালন করেন। ব্যক্তিগত জীবনে তিনি দুই সন্তানের জনক।
এদিকে, গ্রেড-১ মর্যাদা পেয়ে পদোন্নতি পাওয়ায় প্রধান প্রকৌশলী মো. আব্দুর রশীদ খানকে অভিনন্দন জানিয়েছেন এলজিইডির ঊর্ধ্বতনসহ সকল স্তরের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।
##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এলজিইডি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ