Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১০ জুলাই ২০২০, ২৬ আষাঢ় ১৪২৭, ১৮ যিলক্বদ ১৪৪১ হিজরী

সেনাবাহিনী ও রাশিয়ান পিসিএস কোম্পানির চুক্তি স্বাক্ষর

রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের ভৌত সুরক্ষা

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২৯ মে, ২০২০, ৯:৫৪ পিএম

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ভৌত সুরক্ষা ব্যবস্থার জন্য ঢাকা সেনানিবাসস্থ আর্মি মাল্টিপারপাস হলে গতকাল পারমাণবিক নিরাপত্তা ও ভৌত সুরক্ষা ব্যবস্থা সেল (এনএসপিসি), সেনাবাহিনী এবং রাশিয়ান পিপিএস কোম্পানি জেএসসি ইলিরন এর মধ্যে ইঞ্জিনিয়ারিং প্রকিউরমেন্ট অ্যান্ড কনস্ট্রাকশন অন (ইপিসি) চুক্তি স্বাক্ষর হয়েছে। ভিডিও টেলিকনফারেন্সের মাধ্যমে এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে সেনাবাহিনীর চিফ অব জেনারেল স্টাফ লেফটেন্যান্ট জেনারেল শফিকুর রহমান এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সিনিয়র সচিবসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। ইপিসি চুক্তি মূল্য ২৮৭ দশমিক ৪৯৭ মিলিয়ন মার্কিন ডলার। যা বাংলাদেশি মুদ্রায় ২ হাজার ৪২৩ কোটি ৫৯ লাখ ৯৭ হাজার ১০০ টাকা। আইএসপিআরের এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।
এতে আরো বলা হয়েছে, সরকার রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ভৌত সুরক্ষা ব্যবস্থার (পিপিএস) পরিকল্পনা ও বাস্তবায়নের দায়িত্ব সেনাবাহিনীকে দিয়েছে। বাংলাদেশ ও রাশান ফেডারেশনের মধ্যে স্বাক্ষরিত প্রটোকল অনুযায়ী রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ভৌত সুরক্ষা ব্যবস্থা নির্মাণ কার্যক্রম রাশান ফেডারেশনের বিশেষায়িত পিপিএস কোম্পানি জেএসসি ইলিরনের মাধ্যমে বাস্তবায়ন করা হবে। আন্তর্জাতিক মানদÐ অনুযায়ী এনএসপিসি, বাংলাদেশ সেনাবাহিনী রাশান কোম্পানি জেএসসি ইলিরনের সহায়তায় সর্বোচ্চ পেশাদারিত্বের সাথে নির্ধারিত সময়ে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ভৌত সুরক্ষা ব্যবস্থা প্রতিষ্ঠা করতে সক্ষম হবে বলে প্রত্যাশা করা যায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চুক্তি স্বাক্ষর

১২ জানুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ