Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ০৭ জুলাই ২০২০, ২৩ আষাঢ় ১৪২৭, ১৫ যিলক্বদ ১৪৪১ হিজরী

এসএসসি দাখিল ও সমমানের ফল ঘোষণা কাল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ মে, ২০২০, ১২:০১ এএম

অপেক্ষার অবসান হচ্ছে ২০ লাখ ফলপ্রার্থীর। আগামীকাল ঘোষণা করা হবে চলতি বছর অনুষ্ঠিত এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষার ফল। প্রতিবছর মন্ত্রণালয়ে আনুষ্ঠানিকভাবে ফল ঘোষণার অনুষ্ঠানের আয়োজন করা হলেও করোনাভাইরাস সঙ্কটের কারণে এবার সেটি থাকছে না। এবারের এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষার ফলাফলের বিভিন্ন দিক দুপুর ১২টায় ফেসবুক লাইভের মাধ্যমে তুলে ধরবেন শিক্ষামন্ত্রী দীপু মনি। এর আগে সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে মাধ্যমিকের ফল প্রকাশ করবেন।

করোনা পরিস্থিতির কারণে এবার কোনো শিক্ষা প্রতিষ্ঠানেই ফল পাঠানো হবে না। শিক্ষার্থীরা মোবাইল থেকে ‘প্রি-রেজিস্ট্রেশন’ করে রাখলেই ফল ঘোষণার সঙ্গে সঙ্গে সেই নম্বরে ফল পৌঁছে যাবে বলে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি জানিয়েছে। গত ৩ থেকে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষায় ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন শিক্ষার্থী অংশ নিয়েছেন। গত কয়েক বছর ধরে পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে এসএসসি পরীক্ষার ফল ঘোষণা করা হলেও এবার করোনাভাইরাস সংক্রমণের কারণে তা সম্ভব হয়নি। করোনাভাইরাস মহামারীর মধ্যে মাধ্যমিকের ফল ঘোষণা করা হচ্ছে বলে ফল প্রকাশের দিন কোনো অবস্থাতেই শিক্ষা প্রতিষ্ঠানে জমায়েত না হওয়ার নির্দেশ দেয়া হয়েছে। ফল প্রকাশের দিন শিক্ষা প্রতিষ্ঠানগুলোর অফিসও বন্ধ রাখতে বোর্ডগুলোর পক্ষ থেকে নির্দেশনা দেয়া হয়েছে।

মোবাইলে ফল: অন্যবারের মত এবারও যে কোনো মোবাইল থেকে রেজিস্ট্রেশন করে ঘরে বসেই মাধ্যমিকের ফল জানতে পারবেন শিক্ষার্থীরা। ফল জানতে এসএসসি লিখে একটি স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০২০ লিখে ১৬২২২ নম্বরে পাঠিয়ে শিক্ষার্থীরা প্রি-রেজিস্ট্রেশন করতে পারবেন। দাখিলের ফল পেতে দাখিল লিখে একটি স্পেস দিয়ে এমএডি লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০২০ লিখে ১৬২২২ নম্বরে পাঠিয়ে শিক্ষার্থীরা প্রি-রেজিস্ট্রেশন করতে পারবেন। আর কারিগরি বোর্ডের এসএসসির ফল পেতে এসএসসি লিখে একটি স্পেস দিয়ে টিইসি লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০২০ লিখে ১৬২২২ নম্বরে পাঠিয়ে প্রি-রেজিস্ট্রেশন করা যাবে। যেসব শিক্ষার্থী প্রি-রেজিস্ট্রেশন করে রাখবেন ফল প্রকাশের পর তাদের মোবাইল নম্বরে ফলাফল পৌঁছে যাবে। এছাড়া নিজ নিজ শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকেও ফল জানা যাবে।
প্রথমে অফিস খোলার পর এসএসসির ফল প্রকাশের কথা ভাবা হলেও বিভিন্ন অঞ্চল থেকে ওএমআর শিটগুলো বোর্ডে আনতে ডাক বিভাগ সহায়তা করায় মে মাসের মধ্যেই এই ফল দেয়ার সিদ্ধান্ত নেয় আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এসএসসি


আরও
আরও পড়ুন