Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০, ৩০ আষাঢ় ১৪২৭, ২২ যিলক্বদ ১৪৪১ হিজরী
শিরোনাম

পাকিস্তানে পঙ্গপাল দিয়ে হাঁস-মুরগির খাবার তৈরির প্রকল্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ মে, ২০২০, ৯:৩৮ এএম

পাকিস্তানে পঙ্গপাল দিয়ে হাঁস-মুরগির খাবার তৈরি হচ্ছে।আর প্রতি কেজি পঙ্গপাল এখন ২০ রুপি দরে বিক্রি হচ্ছে। তবে পঙ্গপালের যন্ত্রণা থেকে মুক্তি পেতে এই পোকা দিয়ে পাকিস্তানের ওকারা জেলার কর্মকর্তারা মুরগির খাবার তৈরির ‘পাইলট প্রজেক্ট’ হাতে নিয়েছেন। –দ্য ডন
পাকিস্তানি গণমাধ্যম জানিয়েছে, জাল দিয়ে পঙ্গপাল ধরে মিলে প্রক্রিয়াজাত করে হাঁস-মুরগির উচ্চ-প্রোটিন সমৃদ্ধ খাবার (ফিড) বানানো হচ্ছে। পঙ্গপালের হুমকি থেকে কৃষকদের রক্ষা করতে পাকিস্তান প্রথমে ‘ ন্যাশনাল অ্যাকশন প্ল্যান ’ ঘোষণা করে। ওই পরিকল্পনার অধীনে গত ফেব্রুয়ারিতে ৩ লাখ লিটার কীটনাশক ছিটানো হয় । জানা গেছে , পঙ্গপাল ধরা খুব সহজ। এরা দিনের আলোয় চলাচল করে। রাতভর সাধারণত গাছেই থাকে ।

পাকিস্তানে প্রথম ২০১৯ সালের মার্চে পঙ্গপালের আক্রমণ হয়েছিল। পরে তা সিন্ধু , দক্ষিণ পাঞ্জাব ও খাইবার পাখতুনখাওয়ায় কমপক্ষে ৯ লাখ হেক্টর জমিতে ছড়িয়ে পড়ে। ধ্বংস করে মাঠের ফসল। গাছের ফলও ক্ষতিগ্রস্ত হয়। এতে কয়েক কোটি রুপির ক্ষতির মুখে পড়ে দেশটি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ