Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৫ জুলাই ২০২০, ৩১ আষাঢ় ১৪২৭, ২৩ যিলক্বদ ১৪৪১ হিজরী

আবারও বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে সম্পর্ক ছিন্নের ঘোষণা ট্রাম্পের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ মে, ২০২০, ১০:২২ এএম

আবারও বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকরোনা ভাইরাস (কভিড-১৯) মোকাবিলায় সংস্থাটির পদক্ষেপ নিয়ে অসন্তুষ্টি প্রকাশ করে শুক্রবার এমন ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট। তিনি বলেন, সংস্থাটি তাদের অনুরোধ মেনে পরিবর্তন আনতে ব্যর্থ হয়েছে। খবর দিয়েছে দ্য হিল।

শুক্রবার হোয়াইট হাউজে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ট্রাম্প অভিযোগ করেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা সম্পূর্ণরুপে চীনের নিয়ন্ত্রণে রয়েছে। তিনি আরো বলেন, সংস্থাটি তাদের কার্যক্রমে তার প্রশাসনের অনুরোধ করা পরিবর্তন আনতে ব্যর্থ হয়েছে। তিনি জানান, বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে প্রতিশ্রুত অর্থ অন্যান্য বৈশ্বিক স্বাস্থ্যজনিত সমস্যা মেটানোয় ব্যয় করা হবে।

ট্রাম্প বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার কী পরিবর্তন আনা প্রয়োজন তা আমরা বিস্তারিতভাবে জানিয়েছি। তাদের সঙ্গে সরাসরি যোগাযোগ করেছি। কিন্তু তারা এ বিষয়ে পদক্ষেপ নেয়নি।
গত কয়েক সপ্তাহ ধরেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে বৈরিতা চলছে ট্রাম্প প্রশাসনের।

করোনা মহামারি নিয়ে সংস্থাটির পদক্ষেপ নিয়ে অসন্তুষ্ট তার প্রশাসন। এর আগে গত এপ্রিলে সংস্থাটিতে অর্থায়ন বন্ধের ঘোষণা দিয়ে তীব্র সমালোচনার শিকার হন ট্রাম্প। বার্ষিক হিসাবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ৪০ কোটি ডলারের বেশি অর্থ দিয়ে থাকে যুক্তরাষ্ট্র। বিশ্বের মধ্যে সংস্থাটির সবচেয়ে বড় অর্থদাতার স্থান তাদের। এই অর্থ বন্ধ হয়ে যাওয়া সংস্থাটির জন্য ব্যাপক এক আঘাত।

এদিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে ট্রাম্পের সম্পর্ক ছিন্নের ঘোষণার সমালোচনা করেছে দ্য আমেরিকান মেডিক্যাল এসোসিয়েশন। এক বিবৃতিতে সংস্থাটি বলেছে, এই সম্পর্ক ছিন্নের পেছনে কোনো যৌক্তিক কারণ নেই। এতে বিশ্বজুড়ে করোনা মোকাবিলা আরো কঠিন হয়ে দাঁড়াবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাম্প


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ