Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ০৭ জুলাই ২০২০, ২৩ আষাঢ় ১৪২৭, ১৫ যিলক্বদ ১৪৪১ হিজরী

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে টেলিফোনে শুভেচ্ছা জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ মে, ২০২০, ১০:২৬ এএম

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে টেলিফোন করে শুভেচ্ছা জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস।
আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী দিবস উপলক্ষে শুক্রবার রাতে প্রধানমন্ত্রীকে ফোন করেন তিনি।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী দিবস উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে শুক্রবার রাতে টেলিফোন করে শুভেচ্ছা জানান জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস।

২৯ মে আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী দিবস। শান্তিরক্ষীদের সীমাহীন আত্মত্যাগকে স্মরণ করে ২০০৩ সাল থেকে দিবসটি বিশ্বব্যাপী উদযাপিত হচ্ছে। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও যথাযোগ্য মর্যাদায় জাতিসংঘ শান্তিরক্ষী দিবস পালিত হয়। দিবসটির এবারের প্রতিপাদ্য- ‘শান্তি রক্ষায় নারী’।

এদিকে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, বিশ্ব শান্তিরক্ষী দিবস উপলক্ষে শুক্রবার ঢাকায় জাতিসংঘের অফিসের এক বার্তায় বলা হয় , শান্তিরক্ষায় বাংলাদেশের অবদান অনস্বীকার্য। শান্তিরক্ষায় প্রাণ উৎসর্গ করা বাংলাদেশিদের গভীর শ্রদ্ধাভরে স্মরণ করছে ।

এবারের শান্তিরক্ষী দিবসে জাতিসংঘ বিশেষভাবে বাংলাদেশ এর মেধাবী এবং সাহসী নারী শান্তিরক্ষী সহ সকল শান্তিরক্ষীকে ধন্যবাদ দিতে চায় । পৃথিবীর নানা প্রান্তে , জাতিসংঘের শান্তিরক্ষীরা কঠোর পরিশ্রম , একাগ্রতা , মেধা এবং অসীম সাহসিকতার সমন্বয় ঘটিয়ে শান্তিরক্ষায় কাজ করে যাচ্ছে । তেমনিভাবে শান্তিরক্ষায় নারী শান্তিরক্ষীর ভুমিকাও অপরিসীম ।

শুধু সংঘর্ষের পথ থেকে শান্তির পথে বিভিন্ন জনপদকে ফিরিয়ে আনা নয় , বর্তমানে পৃথিবীর বিভিন্ন প্রান্তে কোভিড - ১৯ এর বিরুদ্ধে লড়াইয়েও সামনে থেকে লড়ছেন বাংলাদেশি নারী শান্তিরক্ষীরা ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন