Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জি-৭ সম্মেলন অনুষ্ঠানে যোগদানে ট্রাম্পের আহ্বানে রাজি নন মের্কেল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ মে, ২০২০, ১১:৫৭ এএম

জি-৭’র সম্মেলন অনুষ্ঠানে ট্রাম্পের যোগদানের আহ্বানে রাজি হননি জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মের্কেল। যুক্তরাষ্ট্রের ম্যারিল্যান্ডের ক্যাম্প ডেভিডে ১০-১২ জুন এ সম্মেলন বসার কথা। কিন্তু করোনাভাইরাস সংকটের কারণে সবার শারীরিক উপস্থিতির পরিবর্তে ভিডিও কনফারেন্সের মাধ্যমে জুনের শেষ দিকে সম্মেলনটি আয়োজনের পরিকল্পনা চলছে। – রয়টার্স , পলিটিকো

ট্রাম্প গত সপ্তাহে ফের বলেন , ক্যাম্প ডেভিডে জনসমাগমের মধ্য দিয়েই সম্মেলনটি হতে পারে। কিন্তু বর্তমান পরিস্থিতিতে জার্মান সরকারের মুখপাত্র স্টিফেন সেইবার্ট পলিটিকোকেকে বলেন , বর্তমান মহামারির সার্বিক বিষয় বিবেচনায় নিয়ে তিনি তার ব্যক্তিগত অংশগ্রহণে সম্মতি দিতে পারেন না। ওয়াশিংটন ভ্রমণে যেতে পারবেন না । বয়সের দিক থেকে , জি - ৭ নেতৃবৃন্দের মধ্যে ৭৩ বছর বয়সী ট্রাম্পের পরই সবচেয়ে বেশি বয়স্ক জার্মানির চ্যান্সেলর মের্কেল। এরপরই রয়েছেন জাপানের শিনজো অ্যাবে।

সম্মেলন নিয়ে হোয়াইট হাউসের পক্ষ থেকে বলা হয়েছে , ক্যাম্প ডেভিডে বড় ধরনের কূটনৈতিক সমাবেশ আয়োজনের চেষ্টা করছে তারা। বিশ্বজুড়ে চলমান লকডাউনে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত অর্থনীতি পুনরুদ্ধারই হবে এবারের সম্মেলনের আলোচ্য বিষয় ।

শিল্পোন্নত সাতটি দেশ নিয়ে গঠিত জি - ৭। এর সদস্য দেশ - ব্রিটেন , কানাডা , ফ্রান্স , জার্মানি , ইতালি , জাপান ও যুক্তরাষ্ট্র। অন্য দেশের রাষ্ট্রপ্রধানরা ওই সম্মেলনে যাবেন বলে জানা যায় ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ