Inqilab Logo

ঢাকা শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১৩ অগ্রহায়ণ ১৪২৭, ১২ রবিউস সানি ১৪৪২ হিজরী

করোনায় প্রথমবারের মতো জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীর দুই সদস্যের মৃত্যু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ মে, ২০২০, ১:৪৬ পিএম

প্রথমবারের মতো জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীরদুই সদস্যের করোনাভাইরাস সংক্রমনে মৃত্যু হয়েছে।জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীর কর্মকর্তারা গতকাল শুক্রবার জানিয়েছেন, পশ্চিম আফ্রিকার দেশ মালিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দুই সদস্যের মৃত্যু হয়েছে। -এনডিটিভি
সারা পৃথিবীতে ১৫টি বিভিন্ন শান্তিরক্ষী মিশনে ১ লাখের মতো সদস্য রয়েছেন। এই প্রথমবারের মতো তাদের মধ্যে দুজন করোনায় আক্রান্ত হয়ে মারা গেলেন।

জাতিসংঘ মহাসচিব অ্যান্তনিও গুতেরেস বলেছেন , দুর্ভাগ্যজনকভাবে গতকাল ও আজ করোনাভাইরাসে আমাদের দুই সামরিক সহকর্মীর মৃত্যু হয়েছে। মারা যাওয়া এ দুই শান্তিরক্ষীর একজন কম্বোডিয়া , আরেকজন এল সালভাদর থেকে এসেছিলেন। তারা দুজনেই মালির শান্তিরক্ষা মিশন এমআইএসইউএসএমএ ’ র সদস্য ।

জাতিসংঘ সদর দপ্তর থেকে জানিয়েছে , শান্তিরক্ষী বাহিনীতে কাজ করা সেনা , পুলিশ কর্মকর্তা , বেসামরিক লোকজনসহ এখন পর্যন্ত ১৩৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে ৫৩ জন সুস্থ হয়েছেন। আর দুজনের মৃত্যু হল ।

আর সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে এমআইএসইউএসএমএ মিশন। এতে ৯০ জন আক্রান্ত হয়ে ৪৩ জন সুস্থ হয়েছেন ।

দ্বিতীয় ক্ষতিগ্রস্ত মিশন হলো কঙ্গোর। সেখানে ২১ জন আক্রান্ত হয়েছেন , সুস্থ হয়েছেন ৩ জন। দক্ষিণ আফ্রিকার মিশনে ১৭ জন আক্রান্ত হয়েছেন , ২ জন সুস্থ হয়েছেন। জাতিসংঘ জানিয়েছে , দক্ষিণ সুদান , লিবিয়া , ইসরায়েল ও সুদানের দারফুরের মিশনেও করোনা শনাক্ত হয়েছে ।

২০১৯ সালে ৩৯টি ভিন্ন ভিন্ন দেশে শান্তিরক্ষা মিশন চলাকালে ৮৩জন সৈন্য , পুলিশ অফিসার ও বেসামরিক সদস্য মারা গিয়েছেন ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২৮ নভেম্বর, ২০২০
২৮ নভেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ