Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সৈয়দপুরে খোর্দ্দ বোতলাগাড়ী আশ্রয়ণ ও গুচ্ছগ্রামের বাসিন্দারা পেলেন বিদ্যুৎ সংযোগ

সৈয়দপুর (নীলফামারী) জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৩০ মে, ২০২০, ৩:৪৪ পিএম

প্রায় দুই বছর পর নীলফামারীর সৈয়দপুর উপজেলার বোতলাগাড়ী ইউনিয়নের খোর্দ্দ বোতলাগাড়ী আশ্রয়ণ এবং গুচ্ছগ্রামের বাসিন্দারা তাদের ঘরে বিদ্যূৎ সংযোগ পেলেন। নিজেদের ঘরে বিদ্যূতের আলো দেখতে পেয়ে বেজায় খুশী ওই আশ্রয়ণ ও গুচ্ছগ্রামের বাসিন্দারা। শনিবার ওই আশ্রয়ণ ও গুচ্ছগ্রামে বিদ্যূৎ সংযোগের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।
সৈয়দপুর উপজেলা ভূমি অফিস সূত্রে জানা গেছে, উপজেলার ৪ নম্বর বোতলাগাড়ী ইউনিয়নের খোর্দ্দ বোতলাগাড়ী এলাকায় ৩ একর ৭৩ শতক খাস জমিতে খোর্দ্দ বোতলাগাড়ী আশ্রয়ণ ও গুচ্ছগ্রাম গড়ে তোলা হয়েছে। বাংলাদেশ সেনাবাহিনীর সার্বিক তত্ত্বাবধায়নে নির্মিত আশ্রয়ণ প্রকল্পের ১৭টি ব্যারাকে ৮৫টি পরিবার এবং গুচ্ছগ্রামে ২৪ টি পরিবারের ঠাঁই মিলেছে। গেল ২০১৮ সালে উপজেলার বোতলাগাড়ী ইউনিয়নের ভূমিহীন দুস্থ ও অসহায় ১০৯ টি পরিবারকে আশ্রয়ণ ও গুচ্ছগ্রামে পুনর্বাসন করা হয়। এতো দিন আশ্রয়ণ ও গুচ্ছগ্রামে বিদ্যুৎ– সংযোগ লাইনের ব্যবস্থা ছিল না। ফলে সেখানকার বাসিন্দারা বিদ্যূতের আলো থেকে বঞ্চিত ছিল। তাই তারা আধুনিক বৈদ্যূতিক সকল সুযোগ সুবিধা পাওয়া থেকেও ছিল একেবারে দূরে। এ অবস্থায় আশ্রয়ণ ও গুচ্ছগ্রামের আসার পর থেকে এখানকার বাসিন্দারা বিদ্যূৎ সংযোগের দাবি জানিয়ে আসছিলেন। তাদের দাবির পরিপ্রক্ষিতে সৈয়দপুর উপজেলা প্রশাসন বিদ্যুৎ বিহীন খোর্দ্দ বোতলাগাড়ী আশ্রয়ণ ও গুচ্ছগ্রামে বিদ্যুৎ– সংযোগের উদ্যোগ গ্রহন করেন। প্রথম অবস্থায় নেসকোর সঙ্গে যোগাযোগ করে বিদ্যূৎ সংযোগ লাইন স্থাপনে ব্যয়ভার অনেক বেশি বেড়ে যাচ্ছিল। যা আশ্রয়ণ ও গুচ্ছগ্রামের অস্বচ্ছল পরিবারের পক্ষে মেটানো ছিল একেবারে দুরূহ ব্যাপার। পরবর্তীতে সৈয়দপুর উপজেলা প্রশাসন খোর্দ্দ বোতলাগাড়ী আশ্রয়ণ ও গুচ্ছগ্রামের বাসিন্দাদের আর্থিক দিক বিবেচনায় নিয়ে রংপুর পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর সঙ্গে যোগাযোগ করে বিদ্যুৎ সঞ্চালন লাইন স্থাপনের ব্যবস্থা করেন। গত শনিবার দুপুরে খোর্দ্দ বোতলাগাড়ী আশ্রয়ণ ও গুচ্ছগ্রামের ১০২ টি ঘরে বিদ্যূৎ সংযোগের উদ্বোধন করা হয়েছে। সৈয়দপুর উপজেলা প্রশাসন খোর্দ্দ বোতলাগাড়ী আশ্রয়ণ ও গুচ্ছগ্রামের কমিউনিটি সেন্টার চত্বরে বিদ্যূৎ সংযোগের উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করে।
এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নীলফামারী জেলা প্রশাসক মো. হাফিজুর রহমান চৌধুরী।
সৈয়দপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. নাসিম আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন নীলফামারী জেলা অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) খন্দকার মোহাম্মদ নাহিদ হাসান, রংপুর পল্লী বিদ্যূৎ সমিতি - ২ এর তারাগঞ্জ জোনাল অফিসের ডেপুটি জেনারেল ম্যানেজার মো. আশরাফুল হক, বোতলাগাড়ী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. আল হেলাল চৌধুরী প্রমূখ। পুরো উদ্বোধনী অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সৈয়দপুর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) পরিমল কুমার সরকার।
পরে প্রধান অতিথি জেলা প্রশাসক মো. হাফিজুর রহমান চৌধুরী সুইচ টিপে বিদ্যূৎ সংযোগের শুভ উদ্বোধন করেন। সঙ্গে সঙ্গে প্রতিটি ঘরে জ্বলে উঠে বিদ্যূতের আলো। এতে খুশীতে আত্মহারা হয়ে পড়েন আশ্রয়ণ ও গুচ্ছগ্রামের বাসিন্দা।
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে নীলফামারী জেলা প্রশাসক মো. হাফিজুর রহমান চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগ, ঘরে ঘরে বিদ্যুৎ। তিনি চান দেশের একটি ঘরও যেন অন্ধকারে না থাকে। তারই উদ্যোগে আজ সমাজের সুবিধাবঞ্চিত মানুষেরা বিদ্যূতের আলো পাচ্ছে, এটি তাদের জন্য অনেক বড় পাওয়া। তিনি প্রধানমন্ত্রীর জন্য আশ্রয়ণ ওগুচ্ছগ্রামের বাসিন্দদের দোয়া চান। সেই সঙ্গে এ সব পরিবারের সন্তানদের লেখাপড়ার ওপর গুরুত্বারোপ করেন।
অনুষ্ঠানে বোতলাগাড়ী ইউনিয়নের ইউনিয়ন ভুমি সহকারি কর্মকর্তা এস. এম. আমজাদ হোসেন, উপজেলা ভূমি অফিসের সার্ভেয়ার রিপন কুমার প্রামানিক, সংশ্লিষ্ট ইউপি সদস্য মো. আব্দুল মোতালেব, মো. আবু সাঈদ ও মো. নুরন্নবী সরকার প্রমূখ উপস্থিত ছিলেন।
সৈয়দপুর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) পরিমল কুমার সরকার বলেন, তিনি ২০১৭ সালে সৈয়দপুর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) হিসেবে যোগদান করেন। সেই সময় বোতলাগাড়ী ইউনিয়নের খোর্দ্দ বোতলাগাড়ী আশ্রয়ণ ও গুচ্ছগ্রামের কাজ চলছিল। পরবর্তীতে তিনিই এর নির্মাণ কাজ শেষে সেনাবাহিনীর কাছ থেকে এ সব বুঝে দেন। এরপর তিনি সুবিধাভোগীদের যাচাই-বাছাই করেন। পরবর্তীতে যাচাইবাছাই শেষে তিন দফায় তাদের কাছে ঘরে মালিকানা হস্তান্তর করা হয়। আজ সেই আশ্রয়ণ ও গুচ্ছগ্রামের বাসিন্দারা বিদ্যূতের সংযোগ পেলেন। এতে আশ্রয়ণ ও গুচ্ছগ্রামের বাসিন্দাদের মতো তাকেও অনেক বেশি খুশী ও ভালো লাগছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ