Inqilab Logo

ঢাকা রোববার, ০১ নভেম্বর ২০২০, ১৬ কার্তিক ১৪২৭, ১৪ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

সারাদেশে ২০ হাজার গাছ লাগিয়েছে ছাত্রদল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ মে, ২০২০, ৬:৩২ পিএম | আপডেট : ৬:৪৩ পিএম, ৩০ মে, ২০২০

বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৩৯তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে সারাদেশে বৃক্ষরোপন কর্মসূচি পালন করেছে জাতীয়তাবাদী ছাত্রদল। এই কর্মসূচির অংশ হিসেবে সংগঠনটির নেতাকর্মীরা ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান এবং সারাদেশের বিভিন্ন স্থানে প্রায় ২০ হাজার গাছ লাগিয়েছে। শনিবার (৩০ মে) ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার এলাকায় নিম গাছ লাগিয়ে এই কর্মসূচির উদ্বোধন করেন ছাত্রদল সভাপতি ফজলুর রহমান খোকন ও সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামল। এসময় আরও উপস্থিত ছিলেন সিনিয়র সহ-সভাপতি কাজী রওনকুল ইসলাম শ্রাবণ, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক আমিনুর রহমান আমিন, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের আহ্বায়ক রাকিবুল ইসলাম রাকিব ও সদস্য সচিব মো: আমানউল্লাহ আমান। একইভাবে অন্যান্য বিশ্ববিদ্যালয়, কলেজসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও জেলা-উপজেলায় ছাত্রদলের নেতাকর্মীরা বৃক্ষরোপন কর্মসূচি পালন করেন।

ছাত্রদল সভাপতি ফজলুর রহমান খোকন বলেন, শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান তারা সারাটা জীবনই এদেশের মাটি ও মানুষের জন্য কাজ করে গেছেন। দেশের স্বাধীনতা যুদ্ধ থেকে শুরু করে দেশের যে কোন সঙ্কটকালীন মুহূর্তে তিনি শক্ত হাতে হাল ধরেছেন। কৃষি, অর্থনীতিতে দিয়েছিলেন শক্তিশালী ভিত্তি যার ওপর পরবর্তীতে দেশ দাঁড়িয়েছে। তার সেই নীতি আদর্শ ধারণ করে দেশের মানুষের জন্য রাজনীতি করছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। মহান সেই নেতার শাহাদাতবার্ষিকীতে ছাত্রদলের নেতাকর্মীরা সারাদেশে বৃক্ষরোপন কর্মসূচি পালন করেছে। সারাদেশে প্রায় ২০ হাজার গাছ লাগানো হয়েছে।

তিনি বলেন, ছাত্রদল সব সময় ছাত্রদের কল্যাণে, দেশ ও জাতির জন্যে কাজ করে আসছে। এখনো ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশনায় আমরা করোনায় ক্ষতিগ্রস্ত মানুষের মাঝে ত্রাণ সমাগ্রী বিতরণ করছি। কৃষকরা যখন ধান কাটা নিয়ে বিপাকে ছিল ছাত্রদলের নেতাকর্মীরা তাদের ধান কেটে ঘরে তুলে দিয়েছে। ঘুর্ণিঝড় আমপানে ক্ষতিগ্রস্তদের সাহায্যে এগিয়ে গেছে ছাত্রদল।

খোকন বলেন, এবার এমন একটা পরিস্থিতিতে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের শাহাদাতবার্ষিকী পালিত হচ্ছে যখন করোনাভাইরাস এবং ঘুর্ণিঝড় আমপানের কারণে মানুষ অসহায়। এই সময়ে আমরা খাদ্যসামগ্রী বিতরণের পাশাপাশি দেশকে সবুজায়ন করার জন্য বৃক্ষরোপন কর্মসূচি পালন করেছি।

এদিকে দুপুর ১২টায় জিয়াউর রহমানের সমাধীতে পুষ্পমাল্য অর্পণ করে বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল, সামাজিক দূরত্ব বজায় রেখে কেন্দ্রীয় সংসদের পক্ষে সভাপতি-ফজলুর রহমান খোকন, সিনিয়র সহ-সভাপতি -কাজী রওনকুল ইসলাম শ্রাবণ, সাধারণ সম্পাদক-ইকবাল হোসেন শ্যামল এবং সিনিয়র যুগ্ম সম্পাদক-আমিনুর রহমান আমিন পুষ্পমাল্য অর্পণ করেন।

দুপুর ৩টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রত্যেকটা পয়েন্টে জিয়াউর রহমান ফাউন্ডেশনের পক্ষ থেকে ১ হাজার প্যাকেট খাবার বিতরন করা হয়, এ সময় উপস্থিত ছিলেন, কেন্দ্রীয় সংসদ এবং ঢাকা বিশ্ববিদ্যালয় আহবায়ক কমিটি।

বিকাল ৪টায় মহানগর পূর্ব ছাত্রদলের উদ্যোগে পার্টি অফিসের সামনে গরীব ও অসহায় মানুষের মাঝে খাবার বিতরন করেন,কেন্দ্রীয় সংসদ এবং ঢাকা মহানগর পূর্ব ছাত্রদলের নেতৃবৃন্দ।

বিকাল ৫টায় বেসরকারী বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে স্টার্মফোর্ড বিশ্ববিদ্যালয় সিদ্ধেশ্বরী শাখায় বৃক্ষরোপন করেন, কেন্দ্রীয় সংসদ নেতৃবৃন্দ এবং বেসরকারী বিশ্ববিদ্যালয়ের সভাপতি মোঃ মোক্তাদির হোসেন তরু ও সাংগঠনিক সম্পাদক অপু সহ নেতৃবৃন্দ।

সিনিয়র সহ-সভাপতি কাজী রওনকুল ইসলাম শ্রাবণ বলেন, সরকার পুলিশের মাধ্যমে রাষ্ট্রকে জিম্মি করতে চায়, তারা জিয়াউর রহমানের নাম শুনলেই আঁতকে উঠেন, এজন্য জিয়াউর রহমানের শাহাদাৎবার্ষিকী উপলক্ষে জিয়াউর রহমানের সমাধীতে পুষ্পমাল্য অর্পণ করার সময় এবং কেন্দ্রীয় শহীদ মিনারে বৃক্ষরোপন করার সময় বাঁধা প্রদান করে।

দেশের একজন মহান নেতার শাহাদাৎবার্ষিকী পালনে সরকার পুলিশ দিয়ে বাঁধা দিয়ে তাদের হীনমন্যতার প্রকাশ ঘটিয়েছেন।
বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল জিয়াউর রহমানের জাতীয়তাবাদী আদর্শকে দেশের প্রতিটি কোনায় পৌঁছে দিতে বদ্ধপরিকর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ছাত্রদল


আরও
আরও পড়ুন