Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৫ জুলাই ২০২০, ৩১ আষাঢ় ১৪২৭, ২৩ যিলক্বদ ১৪৪১ হিজরী

মেসিকে হঠিয়ে শীর্ষে ফেদেরার

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩১ মে, ২০২০, ১২:০২ এএম | আপডেট : ১২:১১ এএম, ৩১ মে, ২০২০

প্রথম টেনিস খেলোয়াড় হিসেবে সর্বোচ্চ আয়ের ক্রীড়াবিদদের তালিকার শীর্ষস্থান দখল করেছেন রজার ফেদেরার। ফোর্বস জানিয়েছে, বার্ষিক আয়ের দিক থেকে সময়ের অন্যতম সেরা ফুটবলার লিওনেল মেসিকে টপকে গেছেন তিনি।
গতপরশু যুক্তরাষ্ট্রের অর্থ-বাণিজ্য বিষয়ক সাময়িকী ফোর্বস ২০২০ সালের সবচেয়ে বেশি আয় করা ১০০ ক্রীড়াবিদের তালিকা প্রকাশ করেছে। গেল ১২ মাসে ক্রীড়াবিদদের মোট আয়ের ভিত্তিতে এই তালিকা প্রকাশ করা হয়েছে। আয়ের মধ্যে রয়েছে পুরস্কার, চুক্তির বোনাস, বিজ্ঞাপন ও বিভিন্ন স্বত্ব থেকে প্রাপ্ত অর্থ।
করোনাভাইরাস মহামারির কারণে ফুটবলারদের পারিশ্রমিক কাটছাঁট করেছে ক্লাবগুলো। এতে উপার্জনের লড়াইয়ে পিছিয়ে পড়তে হয়েছে আর্জেন্টাইন ফরোয়ার্ড মেসিকে। গেল বছর তালিকার শীর্ষে ছিলেন তিনি। এবার রেকর্ড ছয়বারের ব্যালন ডি’অর জয়ী তারকা নেমে গিয়েছেন তৃতীয় স্থানে। অন্যদিকে, ফেদেরার চার ধাপ লাফিয়ে উঠে এসেছেন এক নম্বরে। তার ঠিক পেছনেই আছেন পর্তুগিজ ফরোয়ার্ড ক্রিস্টিয়ানো রোনালদো।
টেনিসে ছেলেদের এককে রেকর্ড ২০টি গ্র্যান্ডসø্যাম জেতা ফেদেরারের গেল ১২ মাসের আয় ১০ কোটি ৬৩ লাখ ডলার। এর মধ্যে ১০ কোটি ডলার এসেছে বিভিন্ন বাণিজ্যিক চুক্তি থেকে। ১৯৯০ সালে ফোর্বস সর্বোচ্চ আয়ের ক্রীড়াবিদদের তালিকা চালু করার পর এই সুইস কিংবদন্তিই প্রথম টেনিস খেলোয়াড় হিসেবে শীর্ষে উঠেছেন।
বিবেচিত সময়ে জুভেন্টাসের রোনালদো আয় করেছেন ১০ কোটি ৫০ লাখ ডলার। আর বার্সেলোনার মেসির পকেটে ঢুকেছে ১০ কোটি ৪০ লাখ ডলার। শীর্ষ পাঁচের বাকি স্থানদুটিতে আছেন যথাক্রমে পিএসজির ব্রাজিলিয়ান ফরোয়ার্ড নেইমার (৯ কোটি ৫৫ লাখ ডলার) ও যুক্তরাষ্ট্রের বাস্কেটবল তারকা লেব্রন জেমস (৮ কোটি ৮২ লাখ ডলার)।
ফোর্বসের হিসাবে, বর্তমান বিশ্বের সর্বোচ্চ উপার্জনকারী নারী ক্রীড়াবিদ হলেন জাপানের টেনিস তারকা নাওমি ওসাকা। তার বার্ষিক আয় ৩ কোটি ৭৪ লাখ ডলার। ২৯ নম্বরে রয়েছেন তিনি। ১০০ জনের এই নারীদের মধ্যে আর আছেন কেবল সেরেনা উইলিয়ামস। ৩ কোটি ৬০ লাখ ডলার আয় করা যুক্তরাষ্ট্রের টেনিস কিংবদন্তির অবস্থান ৩৩ নম্বরে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খেলোয়াড়


আরও
আরও পড়ুন