Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ০৩ জুলাই ২০২০, ১৯ আষাঢ় ১৪২৭, ১১ যিলক্বদ ১৪৪১ হিজরী
শিরোনাম

করোনা রোগীর নমুনা ছিনতাই বানরের

চিবিয়ে খেলো গ্লাভস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ মে, ২০২০, ১২:০২ এএম

হাসপাতালের টেকনিশিয়ানের ওপর হামলা চালিয়ে ৩ করোনা রোগীর রক্তের নমুনার ব্যাগ ছিনিয়ে নিয়ে পালিয়ে গেল একটি বানর। শুধু নমুনা ছিনতাই করেনি বনরটি, বরং সার্জিক্যাল কিছু গ্লাভসও সঙ্গে নিয়ে গেছে। আর এই ঘটনায় এলাকায় করোনাভাইরাস ছড়িয়ে পড়তে পারে বলে এলাকাবাসীর মধ্যে আশঙ্কা বিরাজ করছে। স¤প্রতি ভারতের উত্তর প্রদেশের মীরাট মেডিকেল কলেজ হাসপাতালে অদ্ভুত এই ঘটনা ঘটেছে।

গার্ডিয়ান জানায়, ঘটনাটি তিনদিন আগের হলেও বানরের সেই বাঁদরামির ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হলে শুক্রবার হাসপাতাল কর্তৃপক্ষ বিষয়টি জানতে পারে। ঐ ল্যাব টেকনিশিয়ান জানিয়েছেন, ক্যাম্পাসে হেঁটে যাওয়ার সময় বানর তার ওপর লাফিয়ে পড়ে ৪ জন কোভিড-১৯ রোগীর রক্তের নমুনা ও সার্জিক্যাল গ্লাভসগুলো নিয়ে চম্পট দেয়।

ভাইরাল এক ভিডিওতে দেখা গেছে, বানরটি একটি গাছে চড়ে বসে গ্লাভস চিবিয়ে খাওয়ার চেষ্টা করছে। ভিডিওটি নিয়ে নেটিজেনরা হাস্যরসে মেতে উঠলেও স্থানীয়ভাবে নতুন আশঙ্কার সৃষ্টি হয়েছে। তা হলো ছিনিয়ে নেয়া করোনা রোগীদের রক্তের নমুনাগুলো হাসপাতালের পাশের আবাসিক এলাকায় নিয়ে বানরটি ফেলে দিলে সেখান থেকে ভাইরাস ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এ বিষয়ে কর্তৃপক্ষ বলছে, রক্তের নমুনার শিশিগুলো বানর খুলে না ফেললে কোনো বিপদ নেই। তবে বানর সেগুলো খুলে ফেলেছে কিনা সে ব্যাপারে এখনও কিছু জানা যায়নি। তবে ভাইরাস সংক্রমণের বিষয়ে স্থানীয়দের আশ্বস্ত করেছেন ওই হাসপাতালের প্রধান চিকিৎসক এসকে গ্রেগ।

ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, ওই চিকিৎসক বলেছেন, করোনাভাইরাস রক্তের নমুনা ঠান্ডা এবং মুখ বন্ধ শিশিতে খুব সুরক্ষিতভাবেই বহন করা হয়। এ থেকে আশেপাশের মানুষের ভাইরাস সংক্রমণ নিয়ে ভয় পাওয়ার কোনো কারণ নেই।

তিনি আরও জানান, রক্তের নমুনা থেকে বানরটির শরীরে করোনা সংক্রমণ ঘটবে এমনটা ভাবার প্রয়োজন নেই। কারণ মানুষ থেকে বানরের করোনাভাইরাস সংক্রমণ হতে পারে বৈজ্ঞানিক গবেষণায় এর প্রমাণ মেলেনি এখনও। যেহেতু করোনা রোগীর লালারস ছিল না ওই ব্যাগে সেহেতু এ থেকে ভাইরাস ছড়িয়ে পড়তে পারে বলা বক্তব্য অযৌক্তিক। সূত্র : দ্য গার্ডিয়ান ও রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ